মঙ্গলবার, ২ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

চলে না ফেরি নড়ে না গাড়ি

দৌলতদিয়া পাটুরিয়া ঘাটে অচল অবস্থা, ২০ কি.মি যানজট বঙ্গবন্ধু সেতুর দুই পাশে

প্রতিদিন ডেস্ক

চলে না ফেরি নড়ে না গাড়ি

বঙ্গবন্ধু সেতুর দুই পাশে প্রায় ২০ কিলোমিটার এলাকায় সৃষ্টি হয়েছে যানজট -বাংলাদেশ প্রতিদিন

দেশের উত্তর-পশ্চিমে নৌ ও সড়ক পথে যাতায়াতে অচলাবস্থা অব্যাহত রয়েছে। গতকালও দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে যাতায়াতকারীদের ভয়াবহ ভোগান্তি পোহাতে হয়েছে। পাশাপাশি বঙ্গবন্ধু সেতু হয়ে ঢাকা-উত্তরাঞ্চল সড়কপথেও বিরাজ করছে অচলাবস্থা। নলকা সেতুর দুই পারে দিনভর ২০ কিলোমিটার যানজটের মুখোমুখি হতে হচ্ছে যাতায়াতকারীদের। আমাদের প্রতিনিধিদের পাঠানো বিবরণ-

মানিকগঞ্জ : দৌলতদিয়া নৌরুটে গতকালও পাটুরিয়া প্রান্তে পারের অপেক্ষায় আটকে থেকেছে শত শত যানবাহন। ফেরিস্বল্পতা ও পাটুরিয়ায় ৫ নম্বর ঘাটে ২৭ অক্টোবর রো রো ফেরি আমানত শাহ ডুবে যাওয়ায় এ ঘাট বন্ধ হয়ে ফেরি সার্ভিস ব্যাহত হচ্ছে। ফলে চরম ভোগান্তি যানবাহন শ্রমিকসহ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এ নৌরুট ব্যবহারকারী ২১ জেলার মানুষ। শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরি চলাচল বন্ধ থাকায় বাড়তি চাপ রয়েছে মানিকগঞ্জে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে। যানবাহনের তুলনায় ফেরির সংখ্যা কম থাকায় ঘাটে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরি পারাপার ও মানিকগঞ্জের পাটুরিয়ায় ফেরিডুবির কারণে ৫ নম্বর ঘাট বন্ধ থাকায় যানবাহনের চাপ বেড়েছে। পাটুরিয়া জিরো পয়েন্ট থেকে আড়পাড়া পযন্ত ৫ কিলোমিটারের দীর্ঘ সারি সৃষ্টি হয়েছে। বিআইডব্লিউটিসির সহকারী মহাব্যবস্থাপক জিল্লুর রহমান জানান, ঘাটে গাড়ির চাপ রয়েছে। ১৭টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে।

রাজবাড়ী : ২১ জেলার প্রবেশদ্বার হিসেবে পরিচিত রাজবাড়ীর দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট দিয়ে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে পার হচ্ছে যাত্রীবাহী বাস ও প্রাইভেট কার। চরম ভোগান্তি পোহাতে হচ্ছে পণ্যবাহী ট্রাক ও কাভার্ড ভ্যানগুলোকে। দুই দিন অপেক্ষা করে ফেরির নাগাল পাচ্ছে এসব যানবাহন। গতকাল দুপুরে দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় দেখা গেছে জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের সাড়ে ৩ কিলোমিটার এলাকায় ৪ শতাধিক যানবাহন ফেরি পারের অপেক্ষায় রয়েছে। এসব যানবাহনের মধ্যে অর্ধশত বাস রয়েছে।

সিরাজগঞ্জ : বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড় মহাসড়কের ঝুঁকিপূর্ণ নলকা সেতুর পশ্চিম পাশে রাস্তা মেরামত কাজের  জন্য সেতুটির দুই পাশে প্রায় ২০ কিলোমিটার এলাকায় যানজটের সৃষ্টি হয়েছে। এতে চালক ও যাত্রীরা চরম ভোগান্তিতে পড়েছেন। গতকাল সকালে কাজ শুরু করায় প্রথমে থেমে থেমে যানজট শুরু হলেও দুপুরের পর যানজট তীব্র আকার ধারণ করে সেতুর দুই পাশে ২০ কিলোমিটার পর্যন্ত ছড়িয়ে পড়ে।

হাটিকুমরুল হাইওয়ে থানার ট্রাফিক ইন্সপেক্টর রফিকুল ইসলাম বলেন, ঝুঁকিপূর্ণ নলকা সেতুর সংস্কার কাজ কয়েকদিন আগে শেষ হয়েছে। কিন্তু সেতুসংলগ্ন পশ্চিম পাড়ে কিছু অংশ রাস্তা খারাপ ছিল। সকালে সড়ক বিভাগ সংস্কার কাজ শুরু করলে মহাসড়কের এক লেন বন্ধ রাখা হয়। এ কারণে যানজটের সৃষ্টি হয়েছে। আশা করছি মেরামত কাজ শেষ হলে যানজট আর থাকবে না।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর