রবিবার, ১৪ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

সামাজিক অপরাধ বাড়ছে খুলনায়

বেকারত্ব, বিষণ্নতা ও পারিবারিক বন্ধনের অভাবকে দায়ী করছেন বিশেষজ্ঞরা

নিজস্ব প্রতিবেদক, খুলনা

আলাদা ঘটনায় দুই সপ্তাহের ব্যবধানে খুলনার পাইকগাছা ও কয়রায় একই পরিবারের তিনজনসহ খুন হয়েছেন চারজন। পাইকগাছায় প্রেমিকার আবদার মেটাতে যুবককে অপহরণ, খুন এবং কয়রায় হত্যার নেপথ্যে পরকীয়া সম্পর্কের অভিযোগ রয়েছে। সেই সঙ্গে ১২ নভেম্বর রাতে বৃদ্ধ বাবা-মাকে জিম্মি করে তাদের সঞ্চয়ের ১১ লাখ টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে সন্তানের বিরুদ্ধে। এ ঘটনায় পুলিশ অভিযুক্তকে গ্রেফতার করেছে। এ ছাড়া বিয়ের নামে প্রতারণা করে তরুণীকে পতিতাবৃত্তিতে বাধ্য করায় গ্রেফতার হয়েছেন আরও তিনজন।

অপরাধ বিশেষজ্ঞ ও মানবাধিকার কর্মীদের দাবি, খুলনায় সামাজিক অপরাধ প্রবণতা ক্রমেই বাড়ছে। গড়ে প্রতি মাসে এখানে ২০টির বেশি নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটছে, যার মধ্যে হত্যা, ধর্ষণ, নারী নির্যাতন ও পাচারের ঘটনা রয়েছে।

জানা যায়, খুলনার সরকারি মডেল স্কুলের অবসরপ্রাপ্ত শিক্ষক এস এম মহিউদ্দিনের ছেলে তার বুকে অস্ত্র ঠেকিয়ে অবসরকালীন ভাতার শেষ সম্বল ১১ লাখ টাকা ছিনিয়ে নিয়েছেন। এখন সম্পত্তিও লিখে নেওয়ার চেষ্টার করছেন সেই ছেলে। এ ঘটনায় সদর থানায় মামলা হলে পুলিশ ওই শিক্ষকের ছেলে মুরসালিন আল মামুনকে গ্রেফতার করে। খুলনা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাসান আল মামুন জানান, বাবা-মাকে অস্ত্রের মুখে জিম্মি করে টাকা ছিনিয়ে নেওয়ায় অসহায় বাবা বাধ্য হয়ে মামলা করেছেন।

এদিকে এসব অপরাধের পেছনে বেকারত্ব, বিষণ্নতা ও পারিবারিক সম্প্রীতির অভাবকে বড় কারণ বলে মনে করছেন খুলনা সুন্দরবন সরকারি কলেজের মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক প্রকাশ চন্দ্র অধিকারী। তিনি বলেন, পাশ্চাত্য সংস্কৃতি, সামাজিক যোগাযোগমাধ্যমের অপব্যবহার ও হতাশা বোধ সামাজিক মূল্যবোধকে ভেঙে দিয়েছে। পারিবারিক বন্ধন না থাকায় বাবা-মায়ের প্রতি দায়িত্ববোধ ভুলতে শুরু করেছে মানুষ।

জানা যায়, ৭ নভেম্বর খুলনার পাইকগাছায় অপহরণের পর কলেজছাত্র আমিনুর রহমানকে কুপিয়ে হত্যা করা হয়। অপহরণের ঘটনায় মুক্তিপণ নিতে এসে গ্রেফতার হন ফয়সাল। পাইকগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জিয়াউর রহমান জানান, আসামি ফয়সালের কথিত প্রেমিকা একটি আরওয়ান মোটরসাইকেল না কিনলে প্রেমের সম্পর্ক বিচ্ছেদের হুমকি দেন। মোটরসাইকেল কেনার টাকা জোগাড় করতে ফয়সাল এ অপহরণ ও হত্যাকাণ্ড ঘটিয়েছেন বলে স্বীকার করেন।

একই দিন বিয়ের নামে প্রতারণা করে এক তরুণীকে খুলনায় এনে পতিতাবৃত্তিতে বাধ্য করা হয়েছে। একই সঙ্গে গোপনে তাকে ভারতে পাচারের পরিকল্পনা করা হয়। অভিযোগ পেয়ে র‌্যাব-৬ সদস্যরা খুলনা ও বাগেরহাটের বিভিন্ন স্থান থেকে তিনজনকে গ্রেফতার করে। তাদের কারাগারে পাঠানো হয়েছে। র‌্যাব কর্মকর্তারা জানান, বিয়ের প্রলোভন দেখিয়ে তরুণীকে খুলনায় এনে ভুয়া কাগজপত্রে বিয়ের নাটক সাজায় প্রতারকরা। পরে কৌশলে ওই তরুণীর নগ্ন ভিডিও তৈরি করে তারা। একপর্যায়ে ওই নগ্ন ভিডিও ছড়িয়ে দেওয়ার হুমকি দিয়ে তাকে পতিতাবৃত্তিতে বাধ্য করা হয়। এর আগে ৩০ অক্টোবর রূপসার বেড়িবাঁধ এলাকায় এক স্কুলছাত্রীকে পরিত্যক্ত ভবনে আটকে রেখে ধর্ষণের ঘটনা ঘটে।

এ ছাড়া ২৬ অক্টোবর খুলনার কয়রায় একই পরিবারের তিন সদস্যকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে ও শ্বাসরোধ করে হত্যা করে দুর্বৃত্তরা। হত্যাকাণ্ডের পেছনে পরকীয়া সন্দেহ করছে পুলিশ।

বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা খুলনার সমন্বয়কারী অ্যাডভোকেট মোমিনুল ইসলাম বলেন, মাদকের কুপ্রভাব ও সামাজিক অবক্ষয় অপরাধ প্রবণতা বৃদ্ধির কারণ। মামলার দীর্ঘসূত্রতায় অপরাধ করার পরও অনেকের শাস্তি হয় না। এ অবস্থা থেকে উত্তরণের জন্য সামাজিক ও পারিবারিক বন্ধন আরও দৃঢ় করা প্রয়োজন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর