বুধবার, ১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

শতবর্ষে বর্ণিল সাজে ঢাকা বিশ্ববিদ্যালয়

আজ উদ্বোধন করবেন রাষ্ট্রপতি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

শতবর্ষে বর্ণিল সাজে ঢাকা বিশ্ববিদ্যালয়

আড়ম্বরপূর্ণ আয়োজনে উদযাপিত হতে যাচ্ছে উপমহাদেশের অন্যতম প্রাচীন উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসব। আজ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ। প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি শুভেচ্ছা বক্তব্য প্রদান করবেন ভুটানের প্রধানমন্ত্রী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই লোটে শেরিং। শতবর্ষ উদযাপন উপলক্ষে বিশ্ববিদ্যালয় সেজেছে রঙিন সাজে। উৎসবের আমেজ ছেয়ে গেছে ক্যাম্পাসজুড়ে। কার্জন হল, কলা ভবন, ভিসি চত্বর, স্মৃতি চিরন্তন, ক্লাব ভবন, টিএসসি চত্বর, সামাজিক বিজ্ঞান চত্বর, ফুলার রোডসহ ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ও স্থাপনা লাল, সবুজ, নীল রঙের বাতির আলোয় সাজানো। এ ছাড়া ‘শতবর্ষের আলোয় ঢাকা বিশ্ববিদ্যালয়’ নামে লাইটবক্স ও প্ল্যাকার্ড আলো ছড়াচ্ছে পুরো ক্যাম্পাসে। কেন্দ্রীয় মাঠ থেকে বিভিন্ন অনুষ্ঠান সরাসরি সম্প্রচারের জন্য টিএসসি, বটতলা ও মুহসীন হলের মাঠে বসানো হয়েছে বড় আকারের স্ক্রিন। জানা যায়, উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে বেলা সাড়ে ১১টায়।

 এতে অতিথি হিসেবে বক্তব্য রাখবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এ ছাড়া উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ এবং ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশেনের সভাপতি এ কে আজাদ উপস্থিত থাকবেন। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ধন্যবাদ জ্ঞাপন করবেন এবং উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল স্বাগত বক্তব্য রাখবেন। রাষ্ট্রপতিকে বিশেষ স্যুভেনির প্রদান করবেন কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ।

অনুষ্ঠানের শুরুতে শতবর্ষের তথ্যচিত্র প্রদর্শন এবং ‘থিম সং’ পরিবেশন করা হবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে প্রকাশিত গ্রন্থসমূহ ও ওয়েবসাইট উদ্বোধন করবেন।

উৎসবের উদ্বোধনী দিনসহ ২-৪ ডিসেম্বর এবং ১২ ডিসেম্বর কেন্দ্রীয় খেলার মাঠে প্রতিদিন বিকালে আলোচনা সভা এবং সন্ধ্যায় খ্যাতিমান শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে। আলোচনা সভায় দেশ ও দেশের বাইরের স্বনামধন্য বুদ্ধিজীবী, শিক্ষক, রাজনীতিবিদ, সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশ নেবেন। এ ছাড়া প্রথিতযশা শিল্পী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ছাড়াও বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ, থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ এবং নৃত্যকলা বিভাগের শিল্পী ও অ্যালামনাইরা সাংস্কৃতিক পরিবেশনায় অংশগ্রহণ করবেন। ১২ ডিসেম্বর সকালে উপাচার্যের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের এক বিজয় র‌্যালি অপরাজেয় বাংলার পাদদেশ থেকে বের হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হবে। ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে উপাচার্যের নেতৃত্বে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অপর্ণ করা হবে। ওই দিন সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে ‘লেজার শো’ আয়োজনের মধ্য দিয়ে শতবর্ষ উদযাপনের পর্দা নামবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর