বুধবার, ৮ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

শিল্পকলায় সপ্তাহব্যাপী যাত্রা উৎসব শুরু

সাংস্কৃতিক প্রতিবেদক

যাত্রাদল নিবন্ধনের লক্ষ্যে শিল্পকলা একাডেমির আয়োজনে এবং নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় শুরু হলো সপ্তাহব্যাপী যাত্রা উৎসব। গতকাল একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে উৎসবের উদ্বোধন করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। প্রতিদিন দুপুর ২টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত ৩৮টি যাত্রাদলের যাত্রাপালা মঞ্চায়ন করা হবে। উদ্বোধনী দিনে মঞ্চায়ন হয় বরিশালের যাত্রাপালা ‘গুনাই বিবি’, পিরোজপুরের ‘কলির ভগবান আসছে’, ময়মনসিংহের ‘কাজলরেখা’, ঝালকাঠির ‘রক্ত দিয়ে কেনা বাংলার স্বাধীনতা’ ও সাতক্ষীরার যাত্রাদলের ‘মেঘে ঢাকা তারা’। আজ মঞ্চায়ন হবে বরগুনার ‘আলোমতি’, পিরোজপুরের ‘বিদ্রাহী বুড়িগঙ্গা’, গোপালগঞ্জের ‘বাপারী মহিষাসুর মর্দিনী’, বাগেরহাটের ‘রক্তিম সূর্য’, জামালপুরের ‘কমলার বনবাস’ ও খুলনার ‘মেঘে ঢাকা তারা’।

এ উৎসবে যাত্রাশিল্প উন্নয়ন কমিটির সদস্যরা যাত্রাপালা মূল্যায়ন করে থাকেন এবং তাদের মূল্যায়নের ভিত্তিতে যাত্রাদলগুলোকে নিবন্ধন প্রদান করা হবে। ১৩ ডিসেম্বর শেষ হবে সাত দিনের এ উৎসব।

উৎসবে দুই নাটক : মহাকাল নাট্য সম্প্রদায় আয়োজিত ১১ দিনের নাট্যোৎসবের পঞ্চম দিন গতকাল শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো দুটি নাট্যদলের দুটি নাটক। এর মধ্যে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় বুনন থিয়েটারের নাটক ‘সিক্রেট অব হিস্ট্রি’ ও একই সময়ে পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় ঢাকা পদাতিকের নাটক ‘কথা-৭১’।

আনন জামানের রচনায় সিক্রেট অব হিস্ট্রির নির্দেশনায় ছিলেন শুদ্ধমান চৈতন্য। বিভিন্ন চরিত্রে অভিনয় করেন- আশরাফুল বিলাশ, তুষারকান্তি দে রাজন, আনন জামান, আবু ফাহিম, আবিদ হাসান নির্ঝর, অমিত প্রিয়ভাষ, হাজেরা আক্তার কেয়া, নিশা আক্তার, উচ্ছল হাসান, রুদ্রতুল রানার, সাঁঝমান নন্দ, আয়শা আক্তার কাঁকন, মারিয়া বিনতে লতিফ প্রমুখ।

অন্যদিকে ঢাকা পদাতিক প্রযোজিত ‘কথা-৭১’ নাটকটির রচনা করেছেন কুমার প্রীতীশ বল আর নির্দেশনায় ছিলেন দেবাশীষ ঘোষ। বিভিন্ন চরিত্রে অভিনয় করেন- আক্তার হোসেন, আবদুল্লাহ রানা, সিফাত বিন আজিজ, রেজাউল আলম, মোতালেব হোসেন, আবুল হাসনাত প্রমুখ।

বাংলা একাডেমির ৬৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বক্তৃতা অনুষ্ঠান : বাংলা একাডেমির ৬৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বক্তৃতা অনুষ্ঠানের আয়োজন করেছে প্রতিষ্ঠানটি। গতকাল বিকালে একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত হয় ‘একুশে ও মুক্তিযুদ্ধ : চেতনা ও বেদনার কথা’ শিরোনামের এ বক্তৃতা অনুষ্ঠান। এতে প্রতিষ্ঠাবার্ষিকী বক্তৃতা প্রদান করেন গবেষক আবুল মোমেন। তিনি বলেন, ‘অনেক উন্নতির মধ্যেও নৈতিক অবক্ষয়, সমাজের চিন্তার জড়তা ও পশ্চাদ্গামিতা, উদার মানবিক চেতনার পরাভব আমাদের ভাবিয়ে তুলছে। এ অবস্থা উত্তরণের জন্য সাংস্কৃতিক জাগরণের কোনো বিকল্প নেই।’

অনুষ্ঠানে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ প্রেরিত লিখিত বক্তব্য পাঠ করেন মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর। স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির সচিব এ এইচ এম লোকমান। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। তিনি বলেন, বাংলা একাডেমি আজ এক আলোকবৃক্ষের নাম।

অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক অধ্যাপক মোহাম্মদ হারুন-উর-রশিদ, অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, সাবেক পরিচালক নূরুল ইসলাম, অধ্যাপক শওকত আরা হোসেন, কবি মাহবুব সাদিক, কবি আসাদ মান্নান, কবি মিনার মনসুর, কবি ফারুক মাহমুদ, কথাসাহিত্যিক ঝর্না রহমান প্রমুখ।

বক্তৃতা অনুষ্ঠান শেষে পরিবেশিত হয় সাংস্কৃতিক আয়োজন।

হাতিরঝিলে লালসবুজের মহোৎসব : দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী লড়াই, ৩০ লাখ শহীদের রক্ত আর ২ লাখ নারীর সম্ভ্রমের বিনিময়ে প্রিয় স্বদেশ পেয়েছে কষ্টার্জিত স্বাধীনতা। ত্যাগ ও তিতিক্ষার আঁধার পেরিয়ে জাতি পরাধীনতার গ্লানিমুক্ত হয়েছে বলে বিজয়ের উল্লাস একটু ভিন্ন রকম হবে এটাই স্বাভাবিক। যার কারণে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে লালসবুজের পতাকা ধারণ করে বিজয়ের মহোৎসবে মেতে উঠেছে বাঙালি। নয়নাভিরাম হাতিরঝিলের সৌন্দর্য বিজয়ের রঙিন উৎসবে এনে দিয়েছে ভিন্নমাত্রা।

এফবিসিসিআই আয়োজিত বিজয়ের মাসের ১৬ দিনের উৎসবের গতকাল ছিল সপ্তম দিন। উৎসবের বর্ণিলতা হেমন্তের হালকা শীতের রাতের হাতিরঝিলেও বইয়ে দেয় উষ্ণতার ধারা।

গতকাল শুরুতেই ময়মনসিংহ বিভাগের শিল্পীরা পরিবেশন করেন দলীয় সংগীত। এরপর বঙ্গবন্ধুকে নিবেদিত দলীয় নৃত্য পরিবেশন করেন ১৩ জন নৃত্যশিল্পী। পরে ময়মনসিংহের নৃত্যশিল্পীরা পরিবেশন করেন নৃত্যনাট্য ‘মহুয়া’। ঢাকা বিভাগের পর্বে ইসলাম উদ্দিন পালাকার ও তার দল পরিবেশন করেন পালাগান ‘কমলা রানীর সাগরদিঘি’। সবশেষে অনুষ্ঠিত হয় ঐশীর একক গানের আসর।

এর আগে সংক্ষিপ্ত আলোচনায় প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। বিশেষ অতিথি ছিলেন বিদ্যুৎ ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম ও এফবিসিসিআইর সাবেক সভাপতি এ কে আজাদ।

১৬ ডিসেম্বর বিজয় দিবসে শেষ হবে এফবিসিসিআই আয়োজিত ‘লালসবুজের মহোৎসব’ শিরোনামের এ উৎসব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর