শিরোনাম
মঙ্গলবার, ২১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

সংকুচিত হয়ে আসছে চাক্তাই খাতুনগঞ্জের বাণিজ্য

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

ভালো নেই দেশের ভোগ্য পণ্যের অন্যতম পাইকারি বাজার চাক্তাই-খাতুনগঞ্জ। নৌপথে পণ্য পরিবহনে ধস, চাক্তাই খাতুনগঞ্জের নিত্য যানজট, বর্ষায় জলাবদ্ধতা এবং ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ওজন নিয়ন্ত্রণ স্কেলসহ নানান কারণে সংকুচিত হয়ে আসছে দেশের অন্যতম এ বৃহৎ বাজার। সংকোচনের এ ধারা অব্যাহত থাকলেও আগামী কয়েক দশকের মধ্যেই ব্যবসা শূন্য হয়ে পড়ছে ঐতিহ্যবাহী এ বাজার। চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের সভাপতি মাহবুবুল আলম বলেন, ‘যোগাযোগ ব্যবস্থা ও অবকাঠামোগত উন্নয়ন না হওয়ার কারণে কিছু কিছু ব্যবসা কিছুটা সংকোচিত হচ্ছে এটা সত্য। একই সঙ্গে ব্যবসার বিকেন্দ্রীকরণ এবং গ্রাম ভিত্তিক বাণিজ্য শুরু হওয়ার কারণেও দেশের অন্যতম পাইকার বাজার থেকে সরে যাচ্ছে বাণিজ্য।’ চাক্তাই খাতুনগঞ্জের কয়েকজন ব্যবসায়ী জানান- চাক্তাই-খাতুনগঞ্জে বর্তমানে ছোট বড় ১০ হাজারের বেশি ব্যবসা প্রতিষ্ঠা রয়েছে। দীর্ঘকাল থেকে এ বাজার আস্থা ও বিশ্বাসের ভিত্তিতে ব্যবসা পরিচালিত হয়ে আসছে। কিন্তু এ আস্থা এবং বিশ্বাসকে পুঁজি করে আর্থিক প্রতারণায় নেমেছে কতিপয় কিছু ব্যবসায়ী। গত ১০ বছরে খাতুনগঞ্জে প্রায় ২ হাজার কোটি টাকার অধিক চেক, ডিও ও আর্থিক প্রতারণার ঘটনা ঘটেছে। ব্যবসা ধসে এ ধারা আগামী কয়েক দশক অব্যাহত থাকলে বাণিজ্য শূন্য হয়ে পড়বে দেশের অন্যতম পাইকার বাজার। জানা যায়, দেশের ভোগ্যপণ্যের অন্যতম পাইকার বাজার চাক্তাই-খাতুনগঞ্জ থেকেই নিয়ন্ত্রণ হতো দেশের সিংহভাগ বাণিজ্য। আমদানিকারকরা চাক্তাই-খাতুনগঞ্জে নিত্য প্রয়োজনীয় পণ্য গুদামজাত করে পরে তা সারা দেশে সরবরাহ করত। কিন্তু চট্টগ্রাম থেকে নৌপথে পণ্য পরিবহন ধস, বর্ষা মৌসুমে জোয়ারের সময় পানি উঠে পণ্য নষ্ট হওয়া, চাক্তাই-খাতুনগঞ্জের সড়ক সরু হওয়ার কারণে দিনভর যানজট লেগে থাকার কারণে ধস নেমেছে চাক্তাই খাতুনগঞ্জের বাণিজ্যে। এ ধসের ‘মড়ার উপর ঘাঁড়ার ঘা’ হয়েছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ১৩ টনের ওপর মালামাল পরিবহন করতে পারবে না এমন বাধ্যবাধকতা। এ বাধ্যবাধকতার কারণেই নির্ধারিত ওজনের ওপরে পণ্য পরিবহন করতে পারে না। ফলে এ মহাসড়ক দিয়ে পণ্য পরিবহনের ব্যয় বেড়েছে। এসব কারণেই নানান কারণে ব্যবসায়ীরা চাক্তাই খাতুনগঞ্জের প্রতি বিমুখ হচ্ছেন।

 ব্যবসায়ীদের অনেকে দেশের অন্যতম পাইকার বাজার থেকে প্রতিষ্ঠান সরিয়ে দেশের অন্য জায়গায় নিয়ে যাচ্ছেন। এতে ধীরে ধীরে সংকুচিত হয়ে আসছে ভোগ্যপণ্যের বৃহৎ বাজারের বাণিজ্য।

খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ জামাল হোসেন বলেন, ‘নৌপথে বাণিজ্য ধস, মহাসড়কে পণ্য পরিবহনের বাধ্যবাধকতাসহ নানান কারণে নিম্নমুখী চাক্তাই খাতুনগঞ্জের বাণিজ্য। তাই দ্রুত সময়ের মধ্যে চাক্তাই খাতুনগঞ্জের সমস্যাগুলো চিহ্নিত করে সমাধানের দাবি করছি।’

সর্বশেষ খবর