বুধবার, ৫ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা
রেলের জমি বন্ধক রেখে ঋণ

রূপালী ব্যাংকের সাবেক এমডিসহ নয়জনের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ রেলওয়ের সরকারি জমি ব্যাংকের কাছে বন্ধক রেখে ঋণ নেওয়ার মাধ্যমে ১৮৪ কোটি টাকা আত্মসাতের ঘটনায় রূপালী ব্যাংক লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও উপব্যবস্থাপনা পরিচালকসহ নয়জনের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে এই চার্জশিটের অনুমোদন দেওয়া হয়। দুদক সূত্রে জানা যায়, রেলওয়ের ১১৭ শতাংশ জমি বন্ধকি দলিলের মাধ্যমে রূপালী ব্যাংক লিমিটেডের প্রধান কার্যালয় থেকে মেয়াদি প্রকল্প ঋণের বিপরীতে ৯৪ কোটি ১৫ লাখ ৯৫ হাজার ৮৮৭ টাকা উত্তোলন করে আত্মসাৎ করেন। চার্জশিটে আরও বলা হয়, আসামিদের বিরুদ্ধে বন্ধকি জমির বিপরীতে প্রথম দফায় ৭৬ কোটি ও পরে ২০ কোটি টাকা উত্তোলন এবং এই ঋণের ওপর গত বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আরোপিত সুদ ৯০ কোটি ৬৩ লাখ টাকাসহ মোট ১৮৪ কোটি ৭৮ লাখ ৯৫ হাজার ৮৮৭ টাকা আত্মসাৎ করার অভিযোগ রয়েছে।

অভিযুক্ত আসামিরা হলেন- রূপালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এম ফরিদ উদ্দিন, সাবেক উপব্যবস্থাপনা পরিচালক (বর্তমানে-অবসরপ্রাপ্ত) কাজী মো. নেয়ামত উল্লাহ, রূপালী সদন কর্পোরেট শাখার প্রধান (অবসরপ্রাপ্ত) মো. সিরাজ উদ্দিন, একই শাখার প্রাক্তন প্রিন্সিপাল অফিসার (বর্তমানে উপমহাব্যবস্থাপক) মো. কামাল উদ্দিন, ডিজিএম (চলতি দায়িত্ব) সৈয়দ আবুল মনসুর (অবসারপ্রাপ্ত) ও রূপালী ব্যাংকের প্রাক্তন প্রিন্সিপাল অফিসার ও বর্তমানে সহকারী মহাব্যবস্থাপক আবু নাছের মো. রিয়াজুল হক।

ছয় ব্যাংক কর্মকর্তা ছাড়াও এইচ আর স্পিনিং মিলস (প্রা.) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. হাবিবুর রহমান, প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শাহিন রহমান, প্রতিষ্ঠানটির পরিচালক মো. মাসুদুর রহমানকে আসামি করে চার্জশিট অনুমোদন দেওয়া হয়।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর