শুক্রবার, ১৪ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

ঘন কুয়াশায় ফেরি বন্ধ থাকায় দুর্ভোগ

দৌলতদিয়া পাটুরিয়া নৌরুট

মানিকগঞ্জ ও রাজবাড়ী প্রতিনিধি

ঘন কুয়াশার কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে গতকাল ভোর  সাড়ে ৬টা পর্যন্ত ফেরি চলাচল বন্ধ রাখে কর্তৃপক্ষ। অন্যদিকে নদীর নাব্যতা সংকট রয়েছেই। এসব কারণে ফেরি চলাচল ব্যাহত হওয়ায় ট্রিপ সংখ্যা কম হয়। ট্রিপ সংখ্যা কমে যাওয়ায় পাটুরিয়া ও দৌলতদিয়া উভয় ঘাটে পারের অপেক্ষায় আটকা পড়ে শত শত যানবাহন। এতে প্রচ- শীতে যাত্রী ও শ্রমিকরা চরম ভোগান্তিতে পড়েন। গতকাল দুপুরে দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় দেখা যায়, ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের বাংলাদেশ হ্যাচারিজ পর্যন্ত তিন কিলোমিটার রাস্তায় পণ্যবাহী ট্রাক, কাভার্ড ভ্যান ও যাত্রীবাহী বাস ফেরি পারের অপেক্ষা করছে। চার লেন সড়কের দুই লেনে পণ্যবাহী ট্রাক ও কাভার্ড ভ্যান ফেরি পারের অপেক্ষায় রয়েছে। অন্যদিকে এক লেনে রয়েছে যাত্রীবাহী বাস। ৪-৫ ঘণ্টা অপেক্ষার পর ফেরিতে যেতে পারছে যাত্রীবাহী বাসগুলো। অন্যদিকে পণ্যবাহী ট্রাক ও কাভার্ড ভ্যান পদ্মা পাড়ি দিতে সময় লাগছে ১৫ ঘণ্টা পর্যন্ত। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ফেরিঘাট সূত্রে জানা যায়, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে কুয়াশার কারণে গতকাল সকালে এক ঘণ্টা ফেরি চলাচল বন্ধ থাকে। দৌলতদিয়া ফেরিঘাটে আটকে পড়া রয়েল এক্সেপ্রেসের যাত্রী সুকান্ত বিশ্বাস বলেন, তিন ঘণ্টা ফেরিঘাটে আটকে আছি। আরও দুই ঘণ্টার মতো লেগে যেতে পারে ফেরিপার হতে। তিনি বলেন, আমরা তো প্রতিনিয়ত পত্রিকায় দেখি ফেরিঘাট নিয়ে নিউজ কিন্তু নৌ-পরিবহন মন্ত্রণালয় কোনো ব্যবস্থা গ্রহণ করে না, এটা কষ্টদায়ক। ট্রাকচালক মো. মিজানুর রহমান বলেন, ভোগান্তির কথা বলে কোনো লাভ নেই। ভোগান্তি মেনে নিয়েই আমাদের ঘাট পার হতে হবে- এটাই এখন স্বাভাবিক। রাজবাড়ীর ট্রাফিক ইন্সপেক্টর তারক চন্দ্র পাল বলেন, ফেরিঘাটে বর্তমানে সিরিয়ালে সব ধরনের যানবাহন পারাপার হচ্ছে।

ফেরি বৃদ্ধি করা না হলে পরিস্থিতি উন্নতি সম্ভব নয়।

দৌলতদিয়া ফেরিঘাটের বিআইডব্লিউটিসির ব্যবস্থাপক মো. শিহাব উদ্দীন বলেন, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে বর্তমানে ১৬টি ফেরি চলাচল করে। আজ (গতকাল) বাংলাদেশ অভ্যন্তরীন নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) ঊর্ধ্বতন কর্মকর্তারা ফেরিঘাট পরিদর্শনে আসবেন।

বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের ব্যবস্থাপক মহীউদ্দিন রাসেল জানান, প্রচ- কুয়াশার কারণে দুর্ঘটনা এড়াতে ৬টা থেকে সাড়ে ৬টা পর্যন্ত ফেরি চলাচল বন্ধ রাখা হয়। সকালে যানবাহনের চাপ ছিল। বিকালের দিকে যানবাহন স্বাভাবিক রয়েছে বলে তিনি জানান। তিনি বলেন, দুই থেকে আড়াইশ ট্রাক পারের অপেক্ষায় রয়েছে, তবে কোনো যাত্রীবাহী বাস অপেক্ষায় নেই। অন্যদিকে আরিচা কাজির ঘাটে ফেরি স্বল্পতার জন্য যানবাহন পারাপার ব্যাহত হচ্ছে। এ ঘাটে পারের অপেক্ষায় থাকতে হয় দীর্ঘ সময়। এ ঘাটে মাত্র একটি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হয়। দ্রুত ফেরির সমস্যা সমাধান করা না হলে ভোগান্তি বাড়তেই থাকবে বলে জানান পরিবহন শ্রমিকরা। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর