বৃহস্পতিবার, ১৪ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

নিরপেক্ষ নির্বাচনেই আক্ষেপের সমাপ্তি : আ স ম রব

নিজস্ব প্রতিবেদক

নিরপেক্ষ নির্বাচনেই আক্ষেপের সমাপ্তি : আ স ম রব

দেশে শক্তিশালী বিরোধী দল দেখতে না পাওয়া সরকারের আক্ষেপের প্রতিক্রিয়ায় ক্ষমতা থেকে পদত্যাগ করে নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে সরকারকে উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়েছেন জেএসডি সভাপতি আ স ম আবদুর রব। গতকাল এক বিবৃতিতিতে তিনি বলেন, এই মুহূর্তে জাতীয় সংসদ ভেঙে ক্ষমতা থেকে পদত্যাগ করে জাতীয় সরকারের অধীনে নির্বাচন দিয়ে জনগণের রায় কার পক্ষে তা প্রমাণ করাই হবে যুক্তিসঙ্গত কাজ। ‘সরকারি দল’ এবং ‘বিরোধী দল’ নির্ধারণ নির্ভর করে জনগণের ওপর, কোনো দলের উপলব্ধি বা বিবেচনার ওপর নয়।

রব বলেন, গণতন্ত্র, মানবাধিকার, আইনের শাসন ও জনগণের ভোটাধিকার নিশ্চিত হলে শক্তিশালী বিরোধী দলের অভাবজনিত সরকারের আক্ষেপেরও পরিসমাপ্তি ঘটবে। এ ‘ঐতিহাসিক সত্য’ গ্রহণ করাই হবে বর্তমান সরকারের জন্য ন্যায়সঙ্গত।

শুধু ক্ষমতাকে দীর্ঘায়িত করার জন্য প্রজাতন্ত্রের প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অসাংবিধানিকভাবে ব্যবহার করে সরকার বলপ্রয়োগের রাজনৈতিক পদ্ধতি অনুসরণ করায় রাষ্ট্রের অপূরণীয় ক্ষতি সাধিত হয়েছে।

তিনি বলেন, বিচারবহির্ভূত হত্যাসহ বেআইনি হত্যাকা , গুমসহ নাগরিক নিপীড়ন, নির্যাতন, নিষ্ঠুর, অমানবিক ও অপমানজনক আচরণ, রাজনৈতিক, নিবর্তনমূলক ও অন্যায়ভাবে গ্রেফতার বিদেশে অবস্থানরত ব্যক্তি ও তাদের পরিবারের ওপর প্রতিহিংসামূলক পদক্ষেপ- সর্বোপরি ভয়ের সংস্কৃতি ছড়িয়ে দিয়ে সরকার রাজনীতির স্বাভাবিক বিকাশকে বাধাগ্রস্ত করেছে। ফলে সরকার শক্তিশালী বিরোধী দলের উপস্থিতি অনুভব করতে ব্যর্থ হচ্ছে।

সর্বশেষ খবর