বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

তক্ষক কেনাবেচা চক্রের পাঁচজন গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

বিরল প্রজাতির প্রাণী তক্ষক কেনাবেচা চক্রের ৫ জনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গ্রেফতার ব্যক্তিরা হলেন- সায়েম আহম্মেদ সোহেল, এনামুল হক, হোসেন আলী, মিজানুর রহমান ও মামুন মিয়া।

মঙ্গলবার রাজধানীর আবদুল্লাহপুর ও গাজীপুরের পুবাইল ঘানা এলাকা থেকে তাদের গ্রেফতার করে ডিবির রমনা বিভাগ। এ সময় তাদের কাছ থেকে একটি তক্ষক, নির্যাতনের কাজে ব্যবহৃত একটি গামছা, একটি প্লাস্টিকের লাঠি, নাইলন রশি,  একটি ওয়াকিটকি ও একটি এন্টেনাযুক্ত ল্যান্ডফোন জব্দ করা হয়। 

গতকাল দুপুরে রাজধানীর মিন্টো রোডে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব জানান অতিরিক্ত কমিশনার (ডিবি) এ কে এম হাফিজ আক্তার। 

তিনি বলেন, সোহেলের গাজীপুরের পুবাইল কলেজ রেলগেটের বাধন সড়কে কথিত আন্তর্জাতিক মানবাধিকার গোয়েন্দা সংবাদ সোসাইটি নামে একটি অফিস আছে। সোহেল ওই অফিসে যুগ্ম পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তার কথিত মানবাধিকারের অফিস পরিচালনার আড়ালে প্রতারণা আঁতুড়ঘর এবং একটি টর্চার সেল হিসেবে ব্যবহার করত। গ্রেফতার ব্যক্তিরা বিভিন্ন সময়ে বিভিন্ন লোকের কাছ থেকে তক্ষক বিক্রি করার প্রলোভন দেখাতেন। পরবর্তী কথিত মানবাধিকার অফিসে ডেকে এনে প্রলোভনের ফাঁদে ফেলে তক্ষক ক্রয় করতে বাধ্য করতেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, কোন ব্যক্তি তক্ষক ক্রয় করতে অস্বীকার করলে তারা শারীরিকভাবে লাঞ্ছিত করাসহ ভয়ভীতি দেখিয়ে তার কাছ থেকে নগদ টাকা জোরপূর্বক নিয়ে নিতেন এবং মোটা অঙ্কের টাকা দাবি করতেন। আর দাবি করা টাকা না দিলে তারা ভুক্তভোগীদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দিয়ে ধরিয়ে  দেবে বলেও ভয়-ভীতি দেখাতেন।

অতিরিক্ত কমিশনার (ডিবি) একেএম হাফিজ আক্তার বলেন, তক্ষক, সীমান্ত পিলার, ডলার, কয়েন এগুলোর কোনো বাজার মূল্য নেই। কিন্তু প্রতারকরা সহজ সরল মানুষকে ভুল বুঝিয়ে ভন্ডামি করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। তিনি সাধারণ মানুষকে এ ধরনের প্রলোভনে না পড়ার অনুরোধ করেন।

সর্বশেষ খবর