বৃহস্পতিবার, ২৮ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
সংক্ষিপ্ত

এসএসসি ও সমমান পরীক্ষা শুরু ১৯ জুন

নিজস্ব প্রতিবেদক

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে আগামী ১৯ জুন, রবিবার। গতকাল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা এ সূচি প্রকাশ করেছে। একই সঙ্গে ২০২২ সালের দাখিল পরীক্ষার সূচিও গতকাল প্রকাশ করেছে মাদরাসা শিক্ষা বোর্ড। মাদরাসা শিক্ষা বোর্ডেও একই দিনে পরীক্ষা শুরু হবে।

সূচি অনুযায়ী, পরীক্ষার প্রথম দিনে এসএসসিতে বাংলা প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে। দাখিলে প্রথম দিনে হবে কোরআন মাজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা। প্রথমে বহু নির্বাচনী ও পরে সৃজনশীল বা লিখিত অংশের পরীক্ষা অনুষ্ঠিত হবে। দুই পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। বহু নির্বাচনী পরীক্ষা ২০ মিনিট ও লিখিত পরীক্ষা ১ ঘণ্টা ৪০ মিনিট অনুষ্ঠিত হবে এ বছর।

এসএসসিতে এ বছর বাংলা, ইংরেজি, গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, উচ্চতর গণিত, জীববিজ্ঞান, হিসাববিজ্ঞান, ব্যবসায় উদ্যোগ, ফিন্যান্স ও ব্যাংকিং, বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ভূগোল ও পরিবেশ, পৌরনীতি ও নাগরিকতা, অর্থনীতি, গার্হস্থ্যবিজ্ঞান এবং কৃষি শিক্ষা বিষয়ে পরীক্ষা হবে।

সাধারণত বছরের ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু করোনা সংক্রমণের কারণে গত ২০২০ সালের মার্চ থেকে দেশের শিক্ষাপঞ্জি এলোমেলো হয়ে গেছে। ঠিক সময়ে হয়নি কোনো পাবলিক পরীক্ষা। চলতি বছরের এসএসসি পরীক্ষাও চার মাস পর অনুষ্ঠিত হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর