শুক্রবার, ২০ মে, ২০২২ ০০:০০ টা

পূর্বাচলে ভবনের নকশা অনুমোদনে এসটিপি শর্ত

আলাদা উন্নয়ন কর্তৃপক্ষ গঠনের উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক

রাজধানী ঢাকার পূর্বাচল নতুন শহর প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে সৃষ্ট জটিলতা নিরসনে আলাদা উন্নয়ন কর্তৃপক্ষ গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে। পাশাপাশি এ প্রকল্পে যে কোনো ভবনের নকশা অনুমোদনের শর্ত হিসেবে নিজস্ব খরচে স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট (এসটিপি) স্থাপনের বিষয়টি বিধিতে অন্তর্ভুক্তিরও উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। একই সঙ্গে এসটিপির যন্ত্রাংশের শুল্ক হ্রাসের জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে পত্র দেওয়া হয়েছে।

সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২১তম বৈঠকে উপস্থাপিত সংসদীয় কমিটির সুপারিশ বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদনে এসব তথ্য পাওয়া যায়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। বৈঠকে কমিটির সদস্য নারায়ণ চন্দ্র চন্দ, সৈয়দা জোহরা আলাউদ্দিন ও ফরিদা খানম অংশগ্রহণ করেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চলমান প্রকল্পের কাজ নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পন্নের সুপারিশ করা হয়। একই সঙ্গে বিভিন্ন ভবন নির্মাণে ‘হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট’-এর ব্লক ইট ব্যবহারের জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে কমিটি। এ ছাড়া কমিটি চট্টগ্রাম মহানগরের জলাবদ্ধতা নিরসনে খালগুলো পরিষ্কার রাখতে চট্টগ্রাম সিটি করপোরেশন ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে সমন্বয় করে কাজ করার সুপারিশ করে। বৈঠকের শুরুতে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানের রচয়িতা, ইউনেস্কো ও একুশে পদকপ্রাপ্ত প্রখ্যাত সাংবাদিক, গীতিকার, কলামিস্ট ও সাহিত্যিক আবদুল গাফ্‌ফার চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করা হয়।

বৈঠকে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন সংস্থার প্রধানসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর