সোমবার, ১৩ জুন, ২০২২ ০০:০০ টা

দুর্নীতির মামলায় তারেক-জোবাইদার রুল শুনানি ১৯ জুন

নিজস্ব প্রতিবেদক

পলাতক থাকায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের বিরুদ্ধে করা দুর্নীতি মামলা হাই কোর্ট শুনতে পারে কি না, এই প্রশ্নে জারি করা রুলের পরবর্তী শুনানি ১৯ জুন ধার্য করেছেন হাই কোর্ট। গতকাল বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মো. ইজারুল হক আকন্দের হাই কোর্ট বেঞ্চ এ দিন ধার্য করেন। আদালতে তারেক-জোবাইদার পক্ষে শুনানি করেন এ জে মোহাম্মদ আলী ও ব্যারিস্টার কায়সার কামাল। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে আইনজীবী খুরশীদ আলম খান ও রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। এক যুগের বেশি সময় পর গত এপ্রিলের মাঝামাঝিতে তারেক ও জোবাইদার ওই মামলায় রুলের শুনানির জন্য হাই কোর্টের কার্য তালিকায় আসে। তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর রাজধানীর কাফরুল থানায় তারেক রহমান, তার স্ত্রী ডা. জোবাইদা রহমান ও শাশুড়ি সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে দুদক এ মামলা করে।

 সেখানে ৪ কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৫৬১ টাকার সম্পদের তথ্য গোপন এবং মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগ আনা হয়। মামলায় তারেক রহমানকে সহায়তা ও তথ্য গোপনের অভিযোগ আনা হয় জোবাইদা ও তার মায়ের বিরুদ্ধে।

দুদক এই মামলা করার পর একই বছর তারেক রহমান ও জোবাইদা রহমান মামলার বৈধতা চ্যালেঞ্জ করে আলাদা রিট আবেদন করেন। এর মধ্যে ২০০৮ সালের ৩১ মার্চ এ মামলায় অভিযোগপত্র দেয় দুদক। এরপর আসামিরা এই মামলা বাতিলের আবেদন করলে হাই কোর্ট মামলার কার্যক্রম স্থগিত করে রুল দেন। দীর্ঘ বিরতির পর রিট মামলাগুলো গত ১৯ এপ্রিল কার্য তালিকায় এলে রুল শুনানির দিন ধার্য করেন আদালত। তবে শুনানি পেছানোর জন্য আবেদন করলে এক মাস পর গতকালের দিন ঠিক করে দেন হাই কোর্ট।

এ মামলার বৈধতা নিয়ে আরেকটি ফৌজদারি আবেদন করেছিলেন ডা. জোবাইদা। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে তখন এ মামলার কার্যক্রম স্থগিত করে রুল জারি করেন হাই কোর্ট। সেই রুলের শুনানি শেষে ২০১৭ সালের ১২ এপ্রিল মামলা বাতিলে জারি করা রুল খারিজ হয়ে যায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর