রবিবার, ২৬ জুন, ২০২২ ০০:০০ টা

বাঁধভাঙা উচ্ছ্বাসে দেশ

প্রতিদিন ডেস্ক

বাঁধভাঙা উচ্ছ্বাসে দেশ

চট্টগ্রাম

দেশের গর্ব ও অহংকারের স্মারক স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে গতকাল বাঁধভাঙা উচ্ছ্বাসে মেতে ওঠে দেশবাসী। এ উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে বড় পর্দায় সরাসরি অনুষ্ঠান সম্প্রচার, বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা, আলোচনা সভা, আতশবাজি প্রদর্শন, লেজার শো, বাউল গান, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, মিষ্টি বিতরণ, কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

চট্টগ্রাম : দেশের গর্ব ও অহংকারের স্মারক পদ্মা সেতুর আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষে চট্টগ্রামে আয়োজন করা হয় বর্ণিল অনুষ্ঠানমালার। গতকাল সকাল থেকেই সরকারি-বেসরকারি এবং রাজনৈতিক সংগঠনের উদ্যোগে আয়োজন করা হয় নানা অনুষ্ঠানের। তাছাড়া নগরের বিভিন্ন সড়ক মোড় এবং জংশন সাজানো হয়েছে পদ্মা সেতুর নকশা, বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবিযুক্ত ব্যানার এবং ফেস্টুন দিয়ে। চসিক : সকালে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) উদ্যোগে নগরীর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে পদ্মা সেতুর উদ্বোধনী উৎসব আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। অনুষ্ঠানে রাজনৈতিক, সামাজিক, পেশাজীবী নেতৃবৃন্দ, প্যানেল মেয়র, ওয়ার্ড কাউন্সিলর, সংরক্ষিত কাউন্সিলর, চসিকের কর্মকর্তা-কর্মচারীসহ নগরীর সাধারণ জনগণ উপস্থিত ছিলেন। চসিকের উদ্যোগে মাওয়া ঘাট থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক পদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠান এলইডি স্ক্রিনের মাধ্যমে নগরীর বিভিন্ন স্পটে সরাসরি সম্প্রচার করা হয়। আওয়ামী লীগ চট্টগ্রাম মহানগর : উদ্বোধনী অনুষ্ঠান নগরবাসী সরাসরি উপভোগ করার সুবিধার্থে ৮টি পয়েন্টে বড় পর্দায় দেখানোর ব্যবস্থা করা হয়। গতকাল সকালে নগরের নিউমার্কেট মোড়, আগ্রাবাদ মোড়, বহদ্দারহাট মোড়, কাপ্তাই রাস্তার মাথা, আন্দরকিল্লা মোড়, জামালখান মোড়, পুরনো রেলস্টেশন ও বড়পুল মোড়ে বড় পর্দায় পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি দেখানো হয়। এ সময় তুলে ধরা হয় দেশের উন্নয়ন ও সমৃদ্ধির চিত্র।

জেলা প্রশাসন : এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম চত্বরে সকালে নৃত্য পরিবেশন করে জেলা শিল্পকলা একাডেমির শিশু শিল্পীরা। চলে সংগীতানুষ্ঠান ও অনুভূতি প্রকাশ। বিকাল ৪টায় অনুষ্ঠিত হয় কনসার্ট।

বরিশাল : বরিশালে তিন দিনব্যাপী কর্মসূচির শুরু করেছে জেলা প্রশাসন। আনন্দ র‌্যালি, আলোচনা সভা, আতশবাজি প্রদর্শন, লেজার শো, বাউল গান, চিত্রাঙ্কন, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ আয়োজন করা হয়েছে কুইজ প্রতিযোগিতার। পৃথক আনন্দ র‌্যালি করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়, জেলা ও মেট্রোপলিটন পুলিশ প্রশাসন।  পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী সকাল ৯টায় বরিশাল সার্কিট হাউস চত্বর থেকে একটি বর্ণাঢ্য আনন্দ র‌্যালি বের হয়। জেলা প্রশাসন আয়োজিত র‌্যালির নেতৃত্ব দেন বিভাগীয় কমিশনার মো. আমিন-উল আহসান, রেঞ্জ ডিআইজি মো. আক্তারুজ্জামান এবং জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার। বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি ও প্রধানরা, সুশীল সমাজ প্রতিনিধি এবং শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার বহু মানুষ র‌্যালিতে অংশগ্রহণ করেন। বিশাল জাতীয় পতাকা প্রদর্শন এবং ঢাক বাদ্যের তালে তালে র‌্যালিটি বান্দ রোডের শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। পরে সেখানে এ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় পদ্মা সেতুর উদ্বোধনী সরাসরি প্রদর্শন করা হয়। সন্ধ্যা সোয়া ৭টায় নগরীর বঙ্গবন্ধু উদ্যানে আতশবাজি ও সাড়ে ৭টায় লেজার শো প্রদর্শনী এবং রাত ৮টায় একই স্থানে আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানের।

রাজশাহী : পদ্মা সেতুর উদ্বোধনকে ঘিরে রাজশাহী হয়ে উঠেছিল উৎসবের নগরীতে। সকাল ৯টা থেকে শহীদ এএইচএম কামারুজ্জামান চত্বরে বর্ণাঢ্য শোভাযাত্রা নিয়ে জড়ো হতে থাকে বিভিন্ন সংগঠন। পরে বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ্র নেতৃত্বে বের করা হয় র‌্যালি। র‌্যালিটি মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে গিয়ে শেষ হয়। সেখানে বড় পর্দায় দেখানো পদ্মা সেতুর উদ্বোধন। এরপর মিষ্টিমুখ করেন উপস্থিত হাজারো জনতা।

খুলনা : উদ্বোধনী অনুষ্ঠান খুলনা জেলা স্টেডিয়ামে বড় পর্দায় সরাসরি প্রদর্শন করা হয়। সেতু উদ্বোধনের সঙ্গে সঙ্গে খুলনায় নানা রঙের বেলুন উড়িয়ে মুহূর্তটি উদযাপন করা হয়। এ সময় জেলা স্টেডিয়ামে উপস্থিত ছিলেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক, ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার মো. শহিদুল ইসলাম, মেট্রোপলিটন পুলিশ কমিশনার মাসুদুর রহমান, রেঞ্জ ডিআইজি ড. খ. মহিদ উদ্দিন, কেডিএ চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল এস এম মিরাজুল ইসলাম, জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার, জেলা পরিষদ প্রশাসক শেখ হারুনুর রশিদসহ অন্যরা।

জেলা প্রশাসকের কার্যালয়, খুলনা রেলওয়ে স্টেশন, শিববাড়ী বাড়ি মোড়, কুয়েট গেটে এলইডি স্ক্রিনে পদ্মা সেতুকে নিয়ে ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। খুলনা সদর থানা আওয়ামী লীগের পক্ষ থেকে শহীদ হাদিস পার্ক এলাকায় মিষ্টি বিতরণ করা হয়। এদিকে পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে বিকালে খুলনা জেলা স্টেডিয়ামে সাংস্কৃতিক অনুষ্ঠান, পপ গান, আতশবাজি প্রদর্শন করা হয়। এর আগে সকালে খুলনা নগরীতে কেএমপির পক্ষ থেকে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। শিববাড়ী মোড়ে সকাল ৯টার সময় র‌্যালিতে প্রধান অতিথি ছিলেন সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক।

রংপুর : জেলা প্রশাসনের আয়োজনে স্থানীয় পৌর শহীদ মিনার চত্বর থেকে র‌্যালি বের করা হয়। জেলা প্রশাসক মো. অলিউর রহমান র‌্যালির উদ্বোধন করেন। এ সময় বক্তব্য রাখেন পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলাম, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহ সারোয়ার কবীর, পৌর মেয়র মো. মতলুবর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সাদেকুর রহমান, বীর মুক্তিযোদ্ধা মাহমুদুল হক শাহজাদা, গাইবান্ধা প্রেস ক্লাব সভাপতি কে এম রেজাউল হক, জেলা জাসদ সাধারণ সম্পাদক জিয়াউল হক জনি প্রমুখ। পরে র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্থানীয় সুলতানা কামাল ইনডোর স্টেডিয়ামে গিয়ে শেষ হয়। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক পদ্মা সেতুর উদ্বোধন বড় পর্দায় প্রদর্শন এবং থিম সং পরিবেশন করা হয়। পরে স্টেডিয়ামে বেলুন, ফেস্টুন ও কবুতর উড্ডয়ন করা হয়।

ময়মনসিংহ : ময়মনসিংহে র‌্যালি, আলোচনা সভা, আতশবাজি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সকালে জেলা প্রশাসনের উদ্যোগে টাউন হল থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে রফিক উদ্দিন ভূইয়া স্টেডিয়ামে গিয়ে শেষ হয়। র‌্যালিতে প্রশাসন, জেলা পুলিশ, ফায়ার সার্ভিস, আনসার, বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

পরে সেখানে জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস, অতিরিক্ত বিভাগীয় কমিশনার আনোয়ার হোসেন, ভারপ্রাপ্ত ডিআইজি শাহ আবিদ হোসেন, পুলিশ সুপার মোহাম্মদ আহমারউজ্জামান, জেলা পরিষদের প্রশাসক অধ্যাপক ইউসুফ খান পাঠান, ময়মনসিংহ সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তা মো. ইউসুফ আলী, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট জহিরুল হক খোকা, জেলা আওয়ামী লীগের সহসভাপতি মোমতাজ উদ্দিন মন্তা, মহানগর আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলমসহ প্রশাসন ও স্থানীয় আওয়ামী লীগের নেতারা। কেন্দ্রীয় পর্যায়ে পদ্মা সেতু উদ্বোধনের পর স্থানীয়ভাবে বেলুন ও পায়রা উড়িয়ে সেতুর উদ্বোধন করা হয়।

পদ্মা সেতুর উদ্বোধনে কুমিল্লায় আনন্দ আয়োজন

কুমিল্লা : নগরীতে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। এ ছাড়া টাউন হলে বড় পর্দায় উদ্বোধনী অনুষ্ঠান দেখানো হয়। জেলা শিল্পকলা একাডেমি থেকে র‌্যালি শুরু হয়। নগরীর প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে টাউনহলে এসে র‌্যালি শেষ হয়। র‌্যালিতে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

আনন্দ র‌্যালির নেতৃত্ব দেন কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান। এ সময় উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা পুলিশ সুপার মো. ফারুক আহমেদ, জেলা পরিষদের প্রশাসক রিয়ার এডমিরাল (অব.) আবু তাহের, বীরমুক্তিযোদ্ধা নাজমুল হাসান পাখি, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. সফিকুল ইসলাম, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান, কুমিল্লা মহিলা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর জামাল নাছেরসহ জেলা ও পুলিশ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বগুড়া : আনন্দ শোভাযাত্রা বের করা হয়। বগুড়া জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের অংশগ্রহণে এই শোভাযাত্রা করে। পরে আলতাফুন্নেছা খেলার মাঠে স্থাপিত মঞ্চে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠান দেখানো হয়। সেখানে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও আওয়ামী লীগসহ অঙ্গসহযোগী সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। ভিডিও কনফারেনসটি দেখার জন্য বগুড়ার সাধারণ মানুষরাও এই মাঠে সমাবেত হয়। বিকালে ঢাকা ও বগুড়ার জনপ্রিয় শিল্পীদের নিয়ে আনন্দ কনসার্ট অনুষ্ঠিত হয়। বগুড়ায় জেলা প্রশাসনের আয়োজনে সকাল ৯টায় বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে। সকাল ১০টায় আলতাফুন্নেছা খেলার মাঠে স্থাপিত মঞ্চে বড়পর্দায় সরাসরি উদ্বোধনী অনুষ্ঠানটি উপভোগ করা হয়। বেলুন, ফেস্টুন, শান্তির প্রতীক পায়রা উড়িয়ে উদ্বোধনী অনুষ্ঠান উদযাপন করে জেলা প্রশাসন। এরপর সন্ধ্যা ৬টায় আলতাফুন্নেছা খেলার মাঠে নাটিকা, নৃত্য এবং ঢাকা ও বগুড়ার জনপ্রিয় শিল্পীদের নিয়ে আনন্দ কনসার্ট অনুষ্ঠিত হবে। রাত ৮টায় বর্ণিল আতশবাজির মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি করা হবে। এদিকে দুপুর ১২টায় শহরের টেম্পল সড়কের দলীয় কার্যালয় হতে জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু ও সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপুর নেতৃত্বে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের করা হয়। সন্ধ্যায় দলীয় কার্যালয়সহ সাতমাথা বীরশ্রেষ্ঠ চত্বরে আলোকসজ্জা করা হবে।

যশোর : শহরের টাউন হল মাঠে বড় পর্দায় দীর্ঘসময় ধরে উদ্বোধনী অনুষ্ঠান প্রদর্শন করা হয়েছে। বিকাল ৩টায় যশোর পুলিশের উদ্যোগে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা ও সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। রাত ৯টায় যশোর কালেক্টরেট চত্বরে আয়োজন করা হয় আতসবাজি উৎসবের।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর