সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
জাপানি নাগরিক খুন

ইছাহাককে খালাস দেওয়া হাই কোর্টের রায় স্থগিত

নিজস্ব প্রতিবেদক

রংপুরে জাপানি নাগরিক হোসি কুনিও খুনের মামলায় জেএমবি সদস্য ইছাহাক আলীকে খালাস দিয়ে হাই কোর্টের দেওয়া রায় স্থগিত করেছেন চেম্বার জজ আদালত। গতকাল রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি নিয়ে আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ। আসামিপক্ষে ছিলেন আইনজীবী আহসান উল্লাহ। ২২ সেপ্টেম্বর ইছাহাক আলীকে খালাস দেওয়া রায় স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

এর আগে ২১ সেপ্টেম্বর হোসি কুনিও খুনের দায়ে জেএমবির চার সদস্যের মৃত্যুদন্ড বহাল রেখে রায় দেন হাই কোর্ট। রায়ে খালাস দেওয়া হয়েছে ইছাহাক আলীকে। মৃত্যুদন্ড বহাল থাকা চারজন হলেন- মাসুদ রানা ওরফে মামুন ওরফে মন্ত্রী, লিটন মিয়া ওরফে রফিক, আহসান উল্লাহ আনসারী ওরফে বিপ্লব ও সাখাওয়াত হোসেন। হোসি কুনিও হত্যার দায়ে জেএমবির পাঁচ সদস্যের মৃত্যুদন্ড অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স ও আসামিদের আপিল শুনানি ৪ সেপ্টেম্বর শুরু হয়। ২০১৫ সালের ৩ অক্টোবর সকালে জাপানি নাগরিক হোসি কুনিওকে রংপুরের কাউনিয়া উপজেলার আলুটারি এলাকায় গুলি করে হত্যা করে জঙ্গিরা। জেএমবির আট জঙ্গির বিরুদ্ধে ২০১৬ সালের ৭ আগস্ট রংপুরের জ্যেষ্ঠ বিচারিক হাকিমের আদালতে অভিযোগপত্র দেন মামলার তদন্ত কর্মকর্তা কাউনিয়া থানার ওসি আবদুল কাদের জিলানী।

পরে মামলাটি রংপুরের বিশেষ জজ নরেশ চন্দ্র সরকারের আদালতে স্থানান্তর হলে ২০১৬ সালের ১৫ নভেম্বর সাত আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচারিক কার্যক্রম শুরু হয়।

২০১৭ সালের ২৮ ফেব্রুয়ারি রংপুরের বিশেষ জজ নরেশ চন্দ্র সরকার এ হত্যার দায়ে পাঁচ জঙ্গির মৃত্যুদন্ডাদেশ দেন। পরে মৃত্যুদন্ডের ডেথ রেফারেন্স (মৃত্যুদন্ডাদেশ অনুমোদনের জন্য নথি) হাই কোর্টে পাঠানো হয়। পাশাপাশি আসামিরা আপিল ও জেল আপিল করেন। চার্জশিটভুক্ত আট আসামির মধ্যে অন্য দুজন ‘বন্দুকযুদ্ধে’ নিহত হওয়ায় তাদের মামলার অভিযোগ থেকে বাদ দিয়ে রায় ঘোষণা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর