শুক্রবার, ৪ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

ধর্ষণ মামলায় ভুক্তভোগীর চরিত্র নিয়ে প্রশ্ন নয়

সংসদে নতুন আইন পাস

নিজস্ব প্রতিবেদক

ধর্ষণের ভিকটিমকে আদালতে হেনস্তার হাত থেকে রেহাই দেওয়ার বিধান সংযুক্ত করে সাক্ষ্য আইনের বিল ‘এভিডেন্স (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২২’ পাস করেছে সংসদ। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ২০তম অধিবেশনে গতকালের বৈঠকে সংসদে বিলটি পাস হয়। এর আগে সংশোধনী গ্রহণ করা হয়। পরে বিলটি পাস করার প্রস্তাব করেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক। বিদ্যমান সাক্ষ্য আইনে ধর্ষণ বা ধর্ষণচেষ্টার অভিযোগকারীকে দুশ্চরিত্রা প্রমাণ করার ১৫৫ (৪) ধারাটি বিলে বিলুপ্ত করা হয়েছে। ওই ধারায় উল্লেখ ছিল, ‘কোনো ব্যক্তি যখন বলাৎকার বা শ্লীলতাহানির চেষ্টার অভিযোগে ফৌজদারিতে সোপর্দ হন, তখন দেখানো যেতে পারে যে অভিযোগকারিণী সাধারণভাবে দুশ্চরিত্রা।’ সাক্ষ্য আইনের ১৪৬(৩) ধারায় বিশ্বাসযোগ্যতা যাচাই করার জন্য সাক্ষীর চরিত্রকে আঘাত করতে পারে, সংশোধিত সাক্ষ্য আইনে ভিকটিমের চরিত্র নিয়ে কোনো প্রশ্ন করা যাবে না। অধিবেশনে বিএনপিসহ বিরোধী দলের বেশির ভাগ সদস্যই আইনটি সংশোধন করায় প্রশংসা করেন। তবে এর কোনো কোনো ধারা রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েলে ব্যবহার হতে পারে বলে আশঙ্কা করেন বিএনপির  একজন সংসদ সদস্য। বিলে ক্রস এগজামিনেশন বা জেরার সময়ের নতুন বিধানে বলা হয়েছে, ধর্ষণ বা ধর্ষণচেষ্টা মামলার ভিকটিমকে তার নৈতিক চরিত্র বা অতীত  যৌন আচরণ নিয়ে প্রশ্ন করা যাবে না। ন্যায়বিচারের স্বার্থে যদি আদালত মনে করেন এই ধরনের প্রশ্ন করা প্রয়োজন, তাহলে আদালতের অনুমতি নিয়েই কেবল করা যাবে।

ব্রিটিশ আমলের ৩৬৯টি আইন চালু রয়েছে : আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বর্তমানে দেশে সাবেক ব্রিটিশ ভারত ও পাকিস্তান আমলে প্রণীত ৩৬৯টি আইন চালু রয়েছে। গতকাল সংসদে সরকারদলীয় এমপি এম আবদুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

ডিজিটাল নিরাপত্তা আইন ভিন্ন মতাবলম্বীদের বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে : সংসদে ‘এভিডেন্টস (অ্যামেন্ডমেন্ট) বিল ২০২২) পাসের আগে আলোচনায় অংশ নিয়ে বিএনপি এমপি ব্যারিস্টার রুমিন ফারহানা বলেন, এ আইনের খুবই প্রয়োজন ছিল। কিন্তু আইনটা কার হাতে থাকবে সেটা গুরুত্বপূর্ণ। যিনি আইন করছেন তিনিই প্রয়োগ করবেন। আমরা দেখেছি, ডিজিটাল নিরাপত্তা আইন করা হয়েছে। দেখা যায়, সে আইনটি ব্যবহার করা হয় প্রতিপক্ষকে দমন করার কাজে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর