মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

ই-গেইটে প্রবেশ করছে শাহ আমানত বিমানবন্দর

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

ই-গেইট যুগে প্রবেশ করছে দেশের দ্বিতীয় বৃহৎ আন্তর্জাতিক বিমানবন্দর শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর। আজ মঙ্গলবার ই-গেইটের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক উইং কমান্ডার তাসলিম আহমেদ জানান, ‘মঙ্গলবার ছয়টি ই-গেইটের উদ্বোধন হবে। এর মধ্যে তিনটি গেইট দিয়ে আন্তর্জাতিক যাত্রীরা যাওয়ার সময় এবং তিনটি গেইট দিয়ে আসার সময় ব্যবহার করবেন। প্রাথমিকভাবে বর্তমান জনবল দিয়ে এ কার্যক্রম পরিচালনা করা হবে। পরবর্তীতে বিশেষ প্রশিক্ষিত কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে।’

জানা গেছে, ই-গেইট ব্যবহারের জন্য যাত্রীদের ই-পাসপোর্ট থাকতে হবে। ই-গেইটে প্রবেশপথে যাত্রীদের ছবি, তথ্য ও বারকোডযুক্ত পৃষ্ঠা স্ক্যান করতে হবে। সেখানে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে সব তথ্য যাচাই হলে খুলবে প্রথম ধাপ। এরপর স্বয়ংক্রিয়ভাবে ক্যামেরাযুক্ত ফেসিয়াল রিকগনিশনের মাধ্যমে পাসপোর্টের ছবির সঙ্গে যাত্রীর তাৎক্ষণিক পাওয়া মুখমন্ডল মিলানো হবে। মুখমন্ডল মিলে গেলে খুলে যাবে দ্বিতীয় গেইটও। সার্ভার এবং সিস্টেম ঠিক থাকলে তিন থেকে চার মিনিটের মধ্যেই একজন যাত্রীর ইমিগ্রেশন শেষ হবে।

সর্বশেষ খবর