শুক্রবার, ২৫ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

সচিবালয় নয়, পিএমওতে হচ্ছে সচিব সভা ও নিকারের বৈঠক

নিজস্ব প্রতিবেদক

প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) ও সচিব সভা সচিবালয়ে হচ্ছে না। দুটি সভায়ই রবিবার (২৭ নভেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে হবে বলে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে। একই সঙ্গে সময়ও অপরিবর্তিত থাকছে। দীর্ঘ সাড়ে পাঁচ বছর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সশরীরে সচিবালয়ে এসে সচিব সভায় অংশ নেওয়ার কথা ছিল। এখন সেটি হচ্ছে না। এখন প্রধানমন্ত্রীর কার্যালয়ে তা হচ্ছে। সেই অনুযায়ী প্রস্তুতি নিচ্ছেন কর্মকর্তারা। আগের মতোই বেলা সাড়ে ১১টায় নিকার এবং দুপুর ১টায় সচিব সভা অনুষ্ঠিত হবে। বৃহত্তর ফরিদপুরের পাঁচটি জেলা নিয়ে ‘পদ্মা’ এবং বৃহত্তর কুমিল্লার তিনটি ও নোয়াখালীর তিনটি মোট ছয়টি জেলা নিয়ে ‘মেঘনা’ বিভাগ গঠন করতে যাচ্ছে সরকার। নিকার সভার আলোচ্যসূচিতে দেখা গেছে, এবারের সভায় মোট ছয়টি প্রস্তাব উঠছে। ‘পদ্মা’ ও ‘মেঘনা’ প্রশাসনিক বিভাগ সৃজন ছাড়াও রয়েছে কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয় থানাকে ঝাউদিয়ায় স্থানান্তর করে ‘ঝাউদিয়া থানা’ নামকরণ এবং ‘ঝাউদিয়া পুলিশ ক্যাম্প’-কে ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্থানান্তর করে ‘ইসলামী বিশ্ববিদ্যালয় পুলিশ ক্যাম্প’ নামকরণ প্রস্তাব উঠছে।

 এর আগে ২ জুন নিকার বৈঠকের তারিখ নির্ধারিত ছিল। ওই মিটিংয়ের আলোচ্যসূচিতে ছিল ‘পদ্মা’ ও ‘মেঘনা’ বিভাগ গঠনের প্রস্তাব। কিন্তু পরে সেই মিটিং স্থগিত হয়। এরই মধ্যে কুমিল্লা ও ফরিদপুরকে বিভাগ করা হয়েছে বলে সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ছড়িয়ে পড়ে। নতুন আরও দুটি বিভাগ হলে দেশে বিভাগের সংখ্যা দাঁড়াবে ১০টিতে। এর আগের সব বিভাগের নাম স্থানীয় শহরের নামে হলেও এবার প্রথমবারের মতো দুই নদীর নামে দুটি বিভাগ হতে যাচ্ছে। এক বছরেরও বেশি সময় পরে সচিব সভা হচ্ছে। এর আগে গত বছরের ১৮ আগস্ট রাজধানীর জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে এ বৈঠক হয়েছিল। সভায় প্রধানমন্ত্রী গণভবন প্রান্ত থেকে ভার্চুয়ালি যুক্ত হয়েছিলেন।

২০২৩ সালে বিশ্বজুড়ে খাদ্য সংকটের আশঙ্কা প্রকাশ করে দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে এরই মধ্যে প্রধানমন্ত্রী বিভিন্ন নির্দেশনা দিয়েছেন। তা সত্ত্বেও কৃষির উৎপাদন বাড়াতে সারের জোগান নিশ্চিত করা এবং পতিত জমি চাষাবাদের আওতায় আনার বিষয়টিও গুরুত্ব সহকারে আলোচনা হবে সচিব কমিটিতে। তৃতীয় নম্বর এজেন্ডায় জ্বালানি নিরাপত্তার নিশ্চিতকরণ বিষয় অন্তর্ভুক্ত হয়েছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রেক্ষাপটে চলমান অর্থনৈতিক পরিস্থিতিতে ইতোমধ্যে সরকার ব্যয় সাশ্রয়ের অংশ হিসেবে কম গুরুত্বপূর্ণ প্রকল্প বাস্তবায়নের কাজ স্থগিত রেখেছে। সচিব কমিটির এজেন্ডায় প্রয়োজনীয়তার নিরিখে প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে স্বচ্ছতা নিশ্চিত করার বিষয় চার নম্বরে স্থান পেয়েছে। এ ছাড়া, সরকারি কাজে আর্থিক বিধিবিধান অনুসরণ করার বিষয়ে আলোচনা হবে। তা ছাড়া সরকারি সেবা দানে তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়ানো, ভূমিকম্প, অগ্নিকান্ড, বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় প্রয়োজনীয় প্রস্তুতির বিষয়ে পর্যালোচনা, পার্বত্য চট্টগ্রাম পরিস্থিতি নিয়ে আলোচনা এবং সুশাসন ও শুদ্ধাচার নিয়ে সচিবদের সঙ্গে আলোচনা করবেন প্রধানমন্ত্রী।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর