বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

গ্যাবনের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ : জসিম উদ্দিন

নিজস্ব প্রতিবেদক

গ্যাবনের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ : জসিম উদ্দিন

গ্রিন ও সার্কুলার ইকোনমি খাতে আফ্রিকান দেশ গ্যাবনের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ। গ্যাবন সরকার কর্তৃক আয়োজিত ‘গ্যাবনে বিনিয়োগ : জলবায়ু ও টেকসই অর্থায়ন’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে অংশ নিয়ে এ কথা জানান এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। যুক্তরাজ্যে চলমান কমনওয়েলথ বাণিজ্য ও বিনিয়োগ সম্মেলনে এই গোলটেবিল বৈঠকের আয়োজন করে গ্যাবন সরকার। গতকাল এফবিসিসিআইর সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এফবিসিসিআই সভাপতি বলেন, সার্কুলার ইকোনমি ও গ্রিন ইকোনমি, আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা, বন্দর উন্নয়ন, অটোমেশন, বহুমুখী পরিবহন ব্যবস্থা এবং ব্যাপক অবকাঠামো উন্নয়ন জলবায়ু ও টেকসই অর্থায়ন অর্জনে ভূমিকা রাখবে।

সম্পদের অন্তর্ভুক্তিমূলক ও টেকসই প্রবৃদ্ধিতে গ্যাবনের সহযোগী হিসেবে কাজ করার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বাংলাদেশ শিল্প ও বণিক সমিতির সভাপতি বলেন, বিশ্ব আজ জলবায়ু ও জীববৈচিত্র্যগত ঝুঁকি ও চরম দারিদ্র্যের মতো একটি ত্রিমুখী সংকটের মুখোমুখি। এমতাবস্থায় সমাজ, অর্থনীতি ও ইকোসিস্টেমকে পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য পরবর্তী ১০ বছর অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেও মন্তব্য করেন তিনি।

এ সময় তিনি রূপকল্প-২০৪১ বাস্তবায়ন, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জন এবং ১০০ বছরের ডেল্টা পরিকল্পনা বাস্তবায়নে সরকারের গৃহীত নানা পদক্ষেপের কথা তুলে ধরেন। উন্নয়নের পরবর্তী ধাপে পৌঁছাতে বাংলাদেশে আরও বেশি স্থানীয় এবং বিদেশি বিনিয়োগ প্রয়োজন বলে মন্তব্য করেন তিনি।

এ ক্ষেত্রে চতুর্থ শিল্পবিপ্লবের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ পরিবেশবান্ধব প্রযুক্তিতে বিনিয়োগ ও তথ্য বিশ্লেষণভিত্তিক উৎপাদন পদ্ধতিকে গুরুত্বের সঙ্গে বিবেচনায় নেওয়ার পরামর্শ দেন তিনি।

এদিকে এফবিসিসিআই প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উদ্যাপন উপলক্ষে কমনওয়েলথ দেশগুলোকে ‘বাংলাদেশ বিজনেস সামিট ২০২৩’-এ অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানিয়েছেন এফবিসিসিআইর সভাপতি মো. জসিম উদ্দিন। মঙ্গলবার লন্ডনে আয়োজিত কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিলের (সিডব্লিউইআইসি) এক সভায় তিনি এ আমন্ত্রণ জানান।

উল্লেখ্য, এফবিসিসিআই সিডব্লিউইআইসির একটি কৌশলগত অংশীদার এবং মো. জসিম উদ্দিনের গ্লোবাল অ্যাডভাইজরি বোর্ডের একজন অন্যতম সদস্য।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর