মঙ্গলবার, ২০ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

উদীচীর নক্সী কাঁথার মাঠ

সাংস্কৃতিক প্রতিবেদক

পল্লীকবি জসীমউদ্দীনের অনন্য সৃষ্টি অবলম্বনে ‘নক্সী কাঁথার মাঠ’ মঞ্চায়ন করেছে উদীচী শিল্পী  গোষ্ঠীর গোপালগঞ্জ জেলা সংসদ। গতকাল শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় এ গীতি নৃত্যনাট্যটি। বাংলা সাহিত্যের অনবদ্য কাহিনি কাব্য অবলম্বনে আনিসুর রহমান রাজুর নির্দেশনায় অভিনয় করেন সংসদের শিল্পীরা।

পাঞ্জেরী আনন্দ আলো শিশুসাহিত্য পুরস্কার ২০২১ প্রদান : শিশুসাহিত্যের বিভিন্ন শাখায় অবদানের স্বীকৃতিস্বরূপ পাঞ্জেরী আনন্দ আলো শিশুসাহিত্য পুরস্কার ২০২১ পেয়েছেন দশ শিশু সাহিত্যিক। এর মধ্যে ‘বাবান ও টুনটুনি পাখি’ বইটির জন্য গল্প ও উপন্যাসে ইমদাদুল হক মিলন, ছড়া ও কবিতায় মাহফুজ রহমান, মুক্তিযুদ্ধে যৌথভাবে সুরমা জাহিদ ও ইমরান পরশ ‘স্মৃতির বাতায়নে চাঁদের হাট’ বইয়ের জন্য  আফজাল হোসেন, শ্রেষ্ঠ শিশুতোষ প্রকাশনায় ‘কথা প্রকাশ’, মুক্তিযুদ্ধ গবেষণায় হাবিবুর রহমান, শিশুসাহিত্যে আমীরুল ইসলাম, ছড়া কবিতায় মারুফুল ইসলাম। নাটকে রতন সিদ্দিকী এবং ছোটগল্পে পুরস্কার পেয়েছেন সঙ্গীতা ইমাম।

গতকাল চ্যানেল আই ভবনে এক অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কারপ্রাপ্তদের হাতে এই পুরস্কার তুলে দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঊপ-ঊপাচার্য ড. মুহম্মদ সামাদ। এসময় আরো উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন, পাঞ্জেরী পাবলিকেশন্সের ব্যবস্থাপনা পরিচালক কামরুল হাসান শায়ক, আনন্দ আলো সম্পাদক রেজানুর রহমান, বাচসাস সভাপতি রাজু আলীম।

মেট্রোরেলের ভাড়া কমানোর দাবি : গতকাল গণমাধ্যমে প্রেরিত সংবাদ বিজ্ঞপ্তিতে উদীচীর সভাপতি অধ্যাপক বদিউর রহমান এবং সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে মেট্রেরেলের ভাড়া কমানোর দাবি জানিয়েছেন।

বিবৃতিতে তারা বলেন, মেট্রোরেলের যে ভাড়া নির্ধারণ করা হয়েছে তা বর্তমানে রাজধানীতে চলমান বাস সার্ভিসগুলোর চেয়েও অনেক বেশি। তাই ব্যয় সক্ষমতার বাইরে গিয়ে এত বেশি টাকা দিয়ে মেট্রোরেলে না চড়ে বেশিরভাগ যাত্রী বাসেই চলাচল করবে। মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ১০ টাকা এবং কিলোমিটার প্রতি ভাড়া অর্ধেকে নামিয়ে আনার দাবি জানান।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর