বৃহস্পতিবার, ১২ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

শিল্পকলায় মঞ্চায়ন গ্যাঁড়াকল

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় মঞ্চায়ন গ্যাঁড়াকল

দেশের প্রান্তিক জনগোষ্ঠীর যাপিত জীবন নিয়ে গ্রন্থিক নাট্যগোষ্ঠী শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন করেছে জনপ্রিয় নাটক ‘গ্যাঁড়াকল’। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি।

মতিউর রহমান রানা রচিত ও নির্দেশিত নাটকের কাহিনিতে উঠে এসেছে প্রান্তিক মানুষের চলমান জীবন, জীবনবোধ, প্রেম, বিরহ, হাসিকান্না, আনন্দ-বেদনা। প্রকৃত জনপদের মতোই বন্ধুর স্বার্থপরতা, ভুল বোঝাবুঝি এবং স্বার্থের দ্বন্দ্বও তুলে ধরা হয়েছে নাটকটিতে।

শিল্পকলায় আজ শুরু হচ্ছে যাত্রা উৎসব : যাত্রাশিল্প উন্নয়ন নীতিমালা-২০১২ বাস্তবায়ন ও যাত্রাদল নিবন্ধনের লক্ষ্যে আজ শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে ছয় দিনব্যাপী যাত্রা উৎসব-২০২৩। এটি উৎসবের ১৪তম আসর। একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে পরিবেশিত হবে উৎসবের যাত্রাপালাগুলো। প্রতিদিন দুপুর ২টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত উৎসবে মোট ৩৬টি যাত্রাদল নিজ নিজ যাত্রাপালা পরিবেশন করবে।

নাটক, সাহিত্য, যাত্রাব্যক্তিত্বসহ যাত্রাশিল্প উন্নয়ন কমিটির সদস্যরা অনুষ্ঠানে উপস্থিত থেকে যাত্রাপালা মূল্যায়ন করবেন এবং তাদের মূল্যায়নের ভিত্তিতে যাত্রাদলগুলোকে নিবন্ধন দেওয়া হবে।

পৌষমেলা শুরু হচ্ছে আজ : শহরে পৌষের তাৎপর্য ও আবহমান বাংলার পৌষের চেতনা তুলে ধরার লক্ষ্যে আজ রাজধানীর ওয়াইজঘাটের বুলবুল ললিতকলা একাডেমি প্রাঙ্গণে শুরু হচ্ছে তিন দিনের পৌষমেলা। পিঠাপুলি, খই, মুড়ি-মুড়কির স্টলের পাশাপাশি থাকবে শিল্পীদের পরিবেশনা। ১৪ জানুয়ারি শেষ হবে তিন দিনের এ পৌষমেলা।

গতকাল শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান মেলার আয়োজকরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর