শনিবার, ২১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা
বাজার দর

বাজারে বেড়েছে সবজি ও মাছের দাম, মাংসের মূল্য অপরিবর্তিত

নিজস্ব প্রতিবেদক

বাজারে বেড়েছে সবজি ও মাছের দাম, মাংসের মূল্য অপরিবর্তিত

বাজারে বেড়েছে সবজি ও মাছের দাম। তবে মাংসের দাম গত সাপ্তাহের মতোই আছে। সব ধরনের সবজির দাম কেজিতে ৫ থেকে ১০ টাকা বেড়েছে। গতকাল রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এ চিত্র পাওয়া গেছে। রামপুরা বাজারের ক্রেতা আবদুল হাই বলেন, সব ধরনের মাছের দাম গত সপ্তাহের চেয়ে বেড়েছে। সেই সঙ্গে শীতের প্রতিটি সবজির দামও বাড়তি। সব সবজিতেই অতিরিক্ত ৫ থেকে ১০ টাকা গুনতে হচ্ছে। মাংসের বাজারে গরু, খাসি, মুরগি, ব্রয়লারের দাম আগের মতোই রয়েছে। এদিকে মাছ বিক্রেতারা বলছেন, মাছের খাবারের দাম বৃদ্ধি পাওয়ার পর থেকেই দামে পরিবর্তন এসেছে। এ ছাড়া গ্রামাঞ্চলে অতিরিক্ত শীতের কারণে মাছ সরবরাহ কম হচ্ছে, ফলে মাছের দাম বৃদ্ধি পেয়েছে। ব্যবসায়ীরা জানান, গত সপ্তাহে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের কারণে টঙ্গীতে প্রচুর পরিমাণে সবজির চাহিদা ছিল। সে সময় ঢাকার সবজির দাম বেড়ে যায়, পরে আর কমেনি। আগামী ২২ জানুয়ারি দ্বিতীয় দফায় ইজতেমার সময় পর্যন্ত সবজির দাম চড়া থাকতে পারে। অন্যদিকে গ্রামাঞ্চলে শীত কিছুটা কমে এলে বাড়বে সবজির সরবরাহ, তখন ফের কমতে পারে সবজির দাম।

গ্রামাঞ্চলে অতিরিক্ত শীতের কারণে ফসল তুলতে পারছেন না কৃষকরা।

বাজার ঘুরে দেখা গেছে, কাতল মাছ প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩০০ টাকায়, তেলাপিয়া ২২০ টাকায়, পাবদা ৪৫০ টাকা, মলা ৩৬০ টাকা, শোল ৬০০ থেকে ৭০০ টাকা, শিং মাছ ৫৫০ থেকে ৬০০ টাকা, পাঙাশ ১৭০ থেকে ১৮০ টাকা, কই ২৬০ টাকা, বোয়াল ৫৫০ থেকে ৬৫০ টাকা, টেংরা ছোট ৫০০ আর বড় ৬০০ থেকে ৬৫০ টাকা, রুই ২৬০ থেকে ২৮০ টাকা, চিংড়ি ৬০০ এবং গলদা চিংড়ি ৭০০ টাকায় প্রতি কেজি বিক্রি হচ্ছে।

সবজির বাজারে প্রতি পিস ফুলকপি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়, যা গত সপ্তাহেও ছিল ৩০ টাকা। একইভাবে বাঁধাকপিও প্রতি পিস বিক্রি হচ্ছে ৪০ টাকায়, ব্রকলি প্রতি পিস ৫০ টাকা, বেগুন প্রতি কেজি ৫০ টাকা, টমেটো প্রতি কেজি ৫০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৩০ টাকা, গাঁজর প্রতি কেজি ৪০ টাকা, সিম প্রতি কেজি ৪০ থেকে ৫০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৩০ টাকা, ঝিঙা প্রতি কেজি ৬০ টাকা, মুলা প্রতি কেজি ৩০ টাকা, শালগম প্রতি কেজি ৩০, খিরা প্রতি কেজি ৩০ টাকা, ফুলকা প্রতি আটি ১৫-২০ টাকা, শসা প্রতি কেজি ৪০ থেকে ৫০ টাকা, মৌসুম না হওয়ায় বরবটি বিক্রি হচ্ছে প্রতি কেজি ১০০ টাকায় আর নতুন আলু প্রতি কেজি ৩০ থেকে ৩৫ টাকা, লাউ প্রতি পিস ৬০ থেকে ৭০ টাকা, পেঁপে প্রতি কেজি ৩০ থেকে ৪০ টাকা এবং মিষ্টি কুমড়া প্রতি কেজি ৪০ টাকায় বিক্রি হচ্ছে।

সবজি ও মাছের দাম বাড়লেও গরুর মাংস আগের মতোই ৭০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। একইভাবে খাসির মাংস ৯০০ টাকা কেজি, সোনালি মুরগি প্রতি কেজি ২৫০ থেকে ২৬০ টাকায়, লেয়ার মুরগি ২৫০ থেকে ২৬০ টাকায় এবং ব্রয়লার প্রতি কেজি ১৬০ টাকায় বিক্রি হচ্ছে।

চট্টগ্রামের নিজস্ব প্রতিবেদক জানান, চট্টগ্রামে সপ্তাহজুড়ে বেড়েছে ডিম আর শীতকালীন সবজির দাম। বাজারজুড়ে চোখে পড়ছে হরেক রকমের শীতের সবজি। গত সপ্তাহের চেয়ে এ সপ্তাহে বেড়েছে ডিম ও সবজির দাম। কোনো সবজিই ৫০ টাকার নিচে পাওয়া যাচ্ছে না। সরবরাহ সংকটের কারণেই সবজির দাম বেড়েছে বলে দাবি বিক্রেতাদের। পাশাপাশি বেড়েছে ডিমের দামও। নগরীর কাজীর দেউড়ি বাজারের বিক্রেতা বশির আহমদ বলেন, না গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে সেভাবে দাম বাড়েনি। যা বেড়েছে তাও হালকা পাতলা। পেঁপে ৪০ টাকা, বাঁধাকপি ৩০ টাকা ও নতুন আলু ৪০ টাকার মধ্যেই আছে।

গতকাল সাপ্তাহিক ছুটির দিন নগরীর কাজীর দেউড়ি কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, ফুলকপির গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে ২০ টাকা বেড়ে ৫০ টাকা করে বিক্রি হচ্ছে। শিম কেজি ৬০ টাকা, বেগুন ৬০ ও ৮০, শালগম ৩০, নতুন পিঁয়াজ ৪৫, মিষ্টি আলু ৬০, নতুন আলু ৪০, পেঁপে ৪০, বাঁধাকপি ৩০, লাউ ৩০, মিষ্টি কুমড়া ৪০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া শীতকালীন খিরা ৬০ টাকা, কাঁচা মরিচ ১২০ টাকা, টমেটো ৭০ টাকা, মূলা ৫০ টাকা করে প্রতি কেজি বিক্রি হচ্ছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর