রবিবার, ২২ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

শিক্ষামন্ত্রীর সমাধানের আশ্বাসেও আন্দোলনে অনড় শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের দীর্ঘ আড়াই মাস অচলাবস্থা কাটানোর জন্য আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে বৈঠক করেও মেলেনি সমাধান। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষার্থীদের দাবি যৌক্তিক উল্লেখ করে সমাধানের আশ্বাস দিয়ে ক্লাসে ফেরার আহ্বান জানিয়েছেন। কিন্তু শিক্ষার্থীরা আশ্বাসের পরও আন্দোলনে অনড় থাকার কথা জানিয়েছেন। গতকাল চট্টগ্রাম সার্কিট হাউসে চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে শিক্ষার্থীদের সঙ্গে এক বৈঠক অনুষ্ঠিত হয়। এতে উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শিরীন আখতার, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন, সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য ও প্রক্টরিয়াল বডির সদস্যরা উপস্থিত ছিলেন। আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, শিক্ষামন্ত্রী স্বীকার করেছেন ‘চারুকলা স্থানান্তরের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের হস্তক্ষেপ করার এখতিয়ার নেই। যেহেতু বিশ্ববিদ্যালয়টি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান।

বিশ্ববিদ্যালয় উপাচার্য এবং প্রতিষ্ঠানের সর্বোচ্চ পর্ষদ বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সিদ্ধান্ত নেবেন।’ বলে জানিয়েছেন। তবে আমাদের মূল দাবি চবি ক্যাম্পাসে ফিরে যাওয়া। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এতদিনেও কোনো সিদ্ধান্ত দিতে পারেনি। তাই মূল ক্যাম্পাসে না ফেরা পর্যন্ত আমাদের এ আন্দোলন চলবে। প্রতিদিন বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত ইনস্টিটিউটে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেন শিক্ষার্থীরা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মোহাম্মদ ইয়াকুব বলেন, মিটিংয়ে মন্ত্রী মহোদয় শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান জানিয়েছেন। পাশাপাশি শিক্ষার্থীদের যেসব সুযোগ-সুবিধা প্রয়োজন সব কিছু বৃদ্ধি করারও আশ্বাস দেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর