শুক্রবার, ২৭ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

সামাজিক যোগাযোগমাধ্যমে কার্যক্রম চালাত ভুয়া জন্মনিবন্ধন চক্র

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে জন্মনিবন্ধন জালিয়াতি চক্রের সদস্যরা নিজেদের মধ্যে যোগাযোগের জন্য ব্যবহার করত সামাজিক যোগাযোগমাধ্যম। তাদের তৈরি জন্মনিবন্ধন সনদ সরবরাহের জন্যও ব্যবহার করত একই মাধ্যমকে। জন্মনিবন্ধন সনদ জালিয়াতি চক্রের দুই সদস্যকে গ্রেফতারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে এ তথ্য পেয়েছে সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিট। তারা হলেন- এ চক্রের হোতা রাকিব হোসেন ওরফে হিমেল এবং তার সহযোগী মনি দেবী। তাদের কাছ থেকে দুটি করে সিপিইউ, মনিটর, প্রিন্টার এবং মোবাইল ফোন জব্দ করা হয়। গত বুধবার রাতে নগরীর ইপিজেড এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।

কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনার আসিফ মহিউদ্দিন বলেন, গত ২৫ জানুয়ারি এক নারী ১১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর অফিসে তার জন্মনিবন্ধন সনদের মূল কপি চান। তখন নথিপত্র পর্যালোচনা করে দেখা যায়, এটি অবৈধভাবে আপলোড করা সনদের একটি। পরে ওই নারীকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। ওই নারী জানান, ইপিজেড এলাকার একটি দোকান থেকে ওই জন্মনিবন্ধন সংগ্রহ করা। তার দেওয়া তথ্যের ভিত্তিতে হিমেল এবং মনি দেবীকে গ্রেফতার করা হয়। অভিযানে জন্মনিবন্ধন তৈরির সরঞ্জাম জব্দ করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতাররা জানান, তারা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, হোয়াটসঅ্যাপসহ বিভিন্ন মাধ্যম ব্যবহার করে ভুয়া জন্ম নিবন্ধন সনদ তৈরির কার্যক্রম চালিয়ে আসছে। তাদের কাছে আসা ব্যক্তির ভুয়া ঠিকানা ব্যবহার করে সরকার নির্ধারিত ওয়েবসাইটে প্রাথমিক নিবন্ধন করে। পরে তা ফেসবুক এবং হোয়াটসঅ্যাপের মাধ্যমে এ চক্রের অন্য সদস্যদের দেয়। এ চক্রের সদস্যরা অবৈধভাবে জন্মনিবন্ধন সার্ভারে প্রবেশ করে জাল জন্মসনদ তৈরি করে চক্রের অন্য সদস্যদের কাছে পাঠায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর