সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

সোহেল রানাকে দেশে ফেরানোর পদক্ষেপ জানাতে দুই সপ্তাহ সময়

ই-অরেঞ্জ কেলেঙ্কারি

নিজস্ব প্রতিবেদক

ই-কমার্স প্রতিষ্ঠান ই-অরেঞ্জের পৃষ্ঠপোষক ও বরখাস্ত হওয়া বনানী থানার পরিদর্শক (তদন্ত) সোহেল রানাকে ভারত থেকে ফিরিয়ে আনার বিষয়ে গত তিন মাসেও স্বরাষ্ট্র মন্ত্রণালয় কোনো পদক্ষেপ জানাতে না পারায় উষ্মা প্রকাশ করেছেন হাই কোর্ট। একই সঙ্গে দুই সপ্তাহের মধ্যে এ বিষয়ে পদক্ষেপ জানাতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছেন আদালত। গতকাল বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেন। গত ৩ নভেম্বর পদক্ষেপ জানতে চেয়ে আদেশ দিয়েছিলেন হাই কোর্ট। এর মধ্যে একবার দুই সপ্তাহ সময় নেওয়া হয়। এরপরও পদক্ষেপ জানাতে না পারায় উষ্মা প্রকাশ করে নতুন করে আদেশ দিলেন আদালত। গতকাল দেওয়া আদেশে বরখাস্ত হওয়া এ পুলিশ কর্মকর্তাকে দেশে ফিরিয়ে আনার পদক্ষেপ এবং ই-অরেঞ্জের লেনদেনের বিপরীতে রাজস্ব আদায় হয়েছে কি না, তা জানাতে স্বরাষ্ট্র সচিব ও এনবিআর চেয়ারম্যানকে দুই সপ্তাহ সময় দেওয়া হয়েছে।

আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী আবদুল কাইয়ুম লিটন। বিএফআইইউর পক্ষে ছিলেন আইনজীবী শামীম খালেদ আহমেদ। দুদকের পক্ষে আইনজীবী এ কে এম ফজলুল হক। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

ই-অরেঞ্জ থেকে ৭৭ কোটি টাকার পণ্য কিনে প্রতারণার শিকার ৫৪৭ জন গ্রাহকের পক্ষে ছয়জন গ্রাহক গত বছর মার্চে হাই কোর্টে রিট করেন। ওই রিটের প্রাথমিক শুনানির পর ই-অরেঞ্জের বিরুদ্ধে গ্রাহক ঠকানো, টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগ তদন্তের নির্দেশ দেন হাই কোর্ট। দুদক, বিএফআইইউ ও সিআইডিকে চার মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়। একই সঙ্গে রুলও জারি করেন আদালত। ওই রিট শুনানির ধারাবাহিকতায় ৩ নভেম্বর সোহেল রানাকে দেশে ফিরিয়ে আনার বিষয়ে পদক্ষেপ জানাতে নির্দেশ দিয়েছিলেন হাই কোর্ট।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর