বুধবার, ১ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

জন্মদিনে অদম্য মেধাবীদের পাশে বসুন্ধরা এমডি

১ লাখ ২৫ হাজার এতিমের মধ্যে খাবার বিতরণ

নিজস্ব প্রতিবেদক

জন্মদিনে অদম্য মেধাবীদের পাশে বসুন্ধরা এমডি

জন্মদিনে দারিদ্র্য জয় করা ১০৪ অদম্য মেধাবী শিক্ষার্থীকে সহায়তা প্রদান অনুষ্ঠানে বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীর -বাংলাদেশ প্রতিদিন

দারিদ্র্য, জন্মগত শারীরিক ত্রুটিসহ নানা প্রতিকূলতা জয় করে এসএসসি পরীক্ষায় সাফল্য অর্জন করা ১০৪ অদম্য মেধাবী শিক্ষার্থীর শিক্ষাজীবনের দায়িত্ব নিলেন দেশের শীর্ষস্থানীয় শিল্প পরিবার বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীর। গতকাল নিজের জন্মদিনে সহধর্মিণী ও বসুন্ধরা গ্রুপের পরিচালক সাবরিনা সোবহানকে সঙ্গে নিয়ে এসব শিক্ষার্থীর হাতে শিক্ষাবৃত্তির নগদ অর্থ তুলে দেন তিনি। সেই সঙ্গে নিয়েছেন তাদের পুরো শিক্ষাজীবনের দায়িত্ব। এ ছাড়া জন্মদিন উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে ১ লাখ ২৫ হাজার এতিমের মধ্যে খাবার বিতরণ করা হয়।

কালের কণ্ঠ শুভসংঘের আয়োজনে বসুন্ধরা আবাসিক এলাকায় এই শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কালের কণ্ঠের প্রধান সম্পাদক ও জনপ্রিয় কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, ডেইলি সানের সম্পাদক এনামুল হক চৌধুরী, নিউজ টোয়েন্টিফোরের নির্বাহী সম্পাদক রাহুল রাহা, বাংলানিউজটুয়েন্টিফোর.কম-এর সম্পাদক জুয়েল মাজহার, বসুন্ধরা গ্রুপের উপদেষ্টা (প্রেস ও মিডিয়া) মোহাম্মাদ আবু তৈয়ব প্রমুখ।

প্রাথমিকভাবে কলেজে ভর্তি ও আনুষঙ্গিক খরচের জন্য শিক্ষাবৃত্তি হিসেবে প্রত্যেক শিক্ষার্থীর হাতে তুলে দেওয়া হয়েছে নগদ ২৫ হাজার টাকা। এ ছাড়া প্রত্যেক শিক্ষার্থীকে প্রতি মাসে দেওয়া হবে ২ হাজার টাকা। একই সঙ্গে এসব শিক্ষার্থীর উচ্চশিক্ষার প্রতিটি ধাপে পাশে থাকার আশ্বাস দিয়েছেন বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক। শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, শিক্ষাটাই একমাত্র নিজের, যা কেউ কেড়ে নিতে পারে না। শিক্ষা থেকেই মানুষের প্রজ্ঞা তৈরি হয়। যে প্রজ্ঞা ও মেধা দিয়ে দেশকে এগিয়ে নিতে হবে। এমনভাবে তোমাদের বড় হতে হবে, যাতে জাতির জন্য গৌরব হতে পার। সবার কাছে প্রশংসিত হতে পার। দেশের জন্য, দেশের মানুষের জন্য নিবেদিত হতে পার। তবেই তোমাদের পাশে থাকা সার্থকতা পাবে। লেখাপড়াটা ভালোভাবে চালিয়ে যেতে হবে। শুধু বই পড়লেই হবে না, জীবনের প্রতিটা ঘটনা, প্রতিটা বিষয় থেকে শিক্ষা নিতে হবে। বই পড়, টিভি দেখ, মুভি দেখ- সবকিছু থেকেই শিখতে হবে। সবদিক দিয়ে দক্ষ হয়ে উঠতে হবে। তাহলেই শিক্ষাটা পূর্ণতা পাবে।

সাবরিনা সোবহান শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, তোমরা অনেক কষ্ট করে পড়ালেখা করেছ। শেষ পর্যন্ত চালিয়ে যাবে। এইচএসসি, অনার্স, মাস্টার্স- সব করবে। আমরা তোমাদের পাশে আছি। আমাদের জন্য দোয়া করবে।

ইমদাদুল হক মিলন বলেন, আমরা শুভসংঘ থেকে দরিদ্র পরিবারের মেধাবী শিক্ষার্থীদের একত্র করার চেষ্টা করেছি। যাদের কেউ এতিম, কেউ শারীরিক প্রতিবন্ধী, হতদরিদ্র পরিবারে বেড়ে উঠেছে। পরে বসুন্ধরা গ্রুপের মাননীয় ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর সাহেবকে জানালাম, শুভসংঘ থেকে ১০০ ছেলেমেয়ের পড়াশোনার দায়িত্ব নিতে চাই। আমরা তাদের ভর্তি করাব, বই-খাতার ব্যবস্থা করব, ঢাকায় আসা-যাওয়ার ব্যবস্থাসহ জামাকাপড়ের ব্যবস্থা করে দেব, প্রতি মাসে এসব শিক্ষার্থীকে ২ হাজার টাকা করে বৃত্তি দেব। তিনি এককথায় রাজি হয়ে যান। পরে দেখলাম ১০৪ জন হয়ে গেছে। উনাকে (সায়েম সোবহান) জানাতেই বললেন, ৫০০ হলেও নিয়ে আসেন। আজ ১০৪ শিক্ষার্থীকে ভর্তি, বইখাতা কেনাসহ আনুষঙ্গিক খরচ হিসেবে নগদ ২৫ হাজার টাকা করে শিক্ষা সহায়তা দেওয়া হয়েছে। আগামীতেও এই ধারা অব্যাহত থাকবে। শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, আজ যারা এখানে এসেছ, তোমাদের যাত্রা আর কোথাও থেমে থাকবে না, বসুন্ধরার এই মানুষটা (ব্যবস্থাপনা পরিচালক) তোমাদের সঙ্গে আছেন।

এদিকে শিক্ষাজীবনের নিশ্চয়তা পাওয়া দরিদ্র পরিবারের এসব মেধাবী শিক্ষার্থীর চোখে-মুখে ছিল প্রশান্তির ঝিলিক। কুড়িগ্রামের ফুলবাড়িয়া থেকে আসা মানিক রহমানের দুটি হাতই নেই। তবুও এসএসসিতে পেয়েছেন জিপিএ-৫। গতকাল শিক্ষাবৃত্তি পাওয়ার পর বলেন, ‘আমার স্বপ্ন সফটওয়্যার ইঞ্জিনিয়ার হওয়া। দারিদ্র্য ও শারীরিক অক্ষমতা- দুটি চ্যালেঞ্জ মোকাবিলা করে অনেক কষ্টে এ পর্যন্ত এসেছি। ভাবতে পারিনি লেখাপড়া চালিয়ে যেতে পারব। এ সহায়তার জন্য বসুন্ধরা গ্রুপের প্রতি আজীবন কৃতজ্ঞ থাকব।’ নাটোরের রাসেল মৃধা জন্ম থেকেই শারীরিক প্রতিবন্ধী। হতদরিদ্র পরিবারের ছেলেটির নেই হাত। পূর্ণাঙ্গ নয় দুটি পা-ও। তবে প্রবল মনোবলে ভর করে এসএসসিতে অর্জন করেছেন ভালো ফল। তিনি বলেন, ‘আজ আমি অনেক খুশি। বসুন্ধরার শিক্ষাবৃত্তিতে আমার উচ্চশিক্ষার অনিশ্চয়তা কেটে গেছে। মন থেকে তাদের জন্য দোয়া করি।’ এদিকে ময়মনসিংহে দারিদ্র্যের কারণে এসএসসি পরীক্ষার পরপরই পিতৃহারা লামিয়া খাতুনের বিয়ে ঠিক করে ফেলেছিলেন তার মা। কিন্তু পড়ালেখা চালিয়ে যেতে চান লামিয়া। কিন্তু, সামর্থ্য নেই অভাবী মায়ের। ঘরে আরও দুটি এতিম সন্তান। শুভসংঘের সহযোগিতায় নিজের বিয়ে বন্ধ করে লামিয়া। লামিয়ার সারাজীবনের শিক্ষার দায়িত্ব নিয়েছেন সায়েম সোবহান আনভীর। একইভাবে রিকশা চালিয়ে সংসারের ঘানি টানার ফাঁকে রাত জেগে পড়ালেখা করে এসএসসিতে জিপিএ-৫ পাওয়া শেরপুরের দুই ভাই মিনহাজুল আবেদিন ও তৌহিদুর রহমানও গতকাল বসুন্ধরা থেকে পেয়েছেন শিক্ষাবৃত্তি।

চট্টগ্রাম : বসুন্ধরা গ্রুপের এমডি সায়েম সোবহান আনভীরের জন্মদিন উপলক্ষে চট্টগ্রামে ২০ হাজারের বেশি মাদরাসা শিক্ষার্থীকে উন্নতমানের খাবার বিতরণ করা হয়েছে। গতকাল সকালে এসব খাবার বিভিন্ন মাদরাসা ও এতিমখানায় পৌঁছে দেওয়া হয়। এ সময় মাদরাসা শিক্ষার্থীরা বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরসহ পরিবারের সবার সুস্বাস্থ্য, দীর্ঘায়ু এবং দেশ ও জাতির উন্নতি, সমৃদ্ধির জন্য দোয়া করেন।

সিলেট : কেক কেটে ও এতিম মাদরাসা শিক্ষার্থীদের উন্নতমানের খাবার খাইয়ে সিলেটে উদযাপন করা হয়েছে দেশের শীর্ষ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীরের জন্মদিন। জন্মদিন উপলক্ষে গতকাল ১০টি মাদরাসার প্রায় ৫ হাজার এতিম শিক্ষার্থীকে খাবার খাওয়ানো হয়। এ ছাড়া সোমবার রাতে সিলেটের সাংবাদিক সমাজের উদ্যোগে জন্মদিনের কেক কাটা হয়। উন্নতমানের খাবার পেয়ে এতিম শিক্ষার্থীদের চোখেমুখে ছিল খুশির ঝিলিক। খাবার খেয়ে শিক্ষার্থীরা বসুন্ধরা গ্রুপের এমডির সুস্থতা, দীর্ঘায়ু ও আরও সফলতা কামনা করে দোয়া করেন।

বাঞ্ছারামপুর (ব্রাহ্মণবাড়িয়া) : বাঞ্ছারামপুরের দুর্গারামপুরে সায়েম সোবহান আনভীরের জন্মদিন উপলক্ষে ফুটবল খেলা অনুষ্ঠিত হয়েছে। এর আগে খেলার মাঠে কেক কাটেন উপস্থিত অতিথিরা। উপস্থিত ছিলেন, বসুন্ধরা ফাউন্ডেশনের এজিএম মাইমূন কবির, বাঞ্ছারামপুর সরকারি কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মো. চান মিয়া সরকার, বসুন্ধরা ফাউন্ডেশনের সিনিয়র অফিসার আমির হোসেন আনোয়ার, ফাউন্ডেশনে কর্মকর্তা মো. শাহজাহান, উপজেলা যুবলীগ নেতা মতিউর রহমান পাপেল, বসুন্ধরা ফাউন্ডেশনের অফিস সহকারী বাছির মিয়া প্রমুখ। বাঞ্ছারামপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আতাউর রহমান সনেট বলেছেন, বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীর আমাদের স্বপ্নের মানুষ। আমরা তার দীর্ঘায়ু কামনা করছি।

বরিশাল : বরিশালে বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরের জন্মদিন উদযাপন করেছেন বসুন্ধরা গ্রুপের সিমেন্ট সেক্টরের কর্মকর্তা-কর্মচারীরা। গতকাল বিকালে নগরীর সিএন্ডবি রোডের বসুন্ধরা সিমেন্ট জোনাল অফিসে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে কেক কেটে বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরের জন্মদিন উদযাপন করেন ডিলার-কর্মকর্তা-কর্মচারীরা। এ সময় বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালকের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে বিশেষ দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়।

মানিকগঞ্জ : বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও শেখ রাসেল ক্রীড়া চক্র লিমিটেডের চেয়ারম্যান সায়েম সোবহান আনভীরের জন্মদিন উপলক্ষে মানিকগঞ্জে এক হাজার কর্মহীন ও অসহায় মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল দুপুরে মানিকগঞ্জের ঘিওর উপজেলার পেঁচারকান্দা এলাকায় বালিয়াখোড়া ইউনিয়ন উচ্চবিদ্যালয় মাঠে এই শীতবস্ত্র বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবদুস সালাম। জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাহবুবুর রহমান জনির সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঘিওর উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ হাবিবুর রহমান, ভাইস চেয়ারম্যান ইসতিয়াক আহমেদ, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মাহেলা, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি রফিকুল ইসলাম রানা, জেলা যুবলীগ নেতা ফিরোজ খান, মনিরুল ইসলাম খান রনি প্রমুখ। শীতবস্ত্র বিতরণ ছাড়াও বিভিন্ন এতিম খানায় খাবার বিতরণ করা হয়েছে।

বাগেরহাটের ১৭টি মাদরাসায় খাবার বিতরণ : দেশের শীর্ষ শিল্প পরিবার বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরের জন্মদিনে বাগেরহাটের মোংলাসহ জেলার ১৭টি মাদরাসায় গতকাল জোহরের নামাজ শেষে তাঁর উত্তরোত্তর সমৃদ্ধি ও দীর্ঘায়ু কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। পরে এসব মাদরাসার বাবা-মাহারা এতিমসহ আড়াই হাজার আবাসিক শিক্ষার্থীর মধ্যে বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে উন্নতমানের দুপুরের খাবার পরিবেশন করা হয়।

সর্বশেষ খবর