শুক্রবার, ১০ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
রাজশাহীতে হচ্ছে সিআরপি সেন্টার

বছরে চিকিৎসা ও পুনর্বাসন সেবা পাবেন ১২ হাজার রোগী

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

পক্ষঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র (সিআরপি) সাভার সদর দফতরের আদলে প্রথমবারের মতো রাজশাহী বিভাগে আঞ্চলিক পুনর্বাসন কেন্দ্র প্রতিষ্ঠিত হচ্ছে। নগরীর উপকণ্ঠে কাটাখালী পৌরসভার কাপাসিয়ায় রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পরিবারের পক্ষ থেকে দান করা ১৫ বিঘা জমির ওপর এ পুনর্বাসন কেন্দ্র প্রতিষ্ঠিত হবে। যার নাম হবে ‘সিআরপি-রাজশাহী শহীদ এএইচএম কামারুজ্জামান ও জাহানারা জামান সেন্টার’। কেন্দ্রটি প্রতিষ্ঠিত হলে এখান থেকে প্রতি বছর এ অঞ্চলের ১২ হাজার রোগী প্রয়োজনীয় চিকিৎসা ও পুনর্বাসন সেবা নিতে পারবে। একই সঙ্গে এখান থেকে চার বছর মেয়াদি বিএসসি ইন ফিজিওথেরাপি, বিএসসি ইন অকুপেশনাল থেরাপি, বিএসসি ইন স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি কোর্স করতে পারবেন শিক্ষার্থীরা। গতকাল ‘সিআরপি-রাজশাহী শহীদ এএইচএম কামারুজ্জামান ও জাহানারা জামান সেন্টার’ স্থাপনের লক্ষ্যে পরিচিতি সভায় এসব তথ্য জানানো হয়। পরিচিতি সভায় প্রধান অতিথি ছিলেন রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। প্রধান অতিথির বক্তব্যে মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, এ পুনর্বাসন কেন্দ্র শুধু চিকিৎসা নয়, শিক্ষা ও কর্মসংস্থানের ক্ষেত্রের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এ ছাড়া পুনর্বাসনকে কেন্দ্র করে পিছিয়ে পড়া কাটাখালী ও কাপাসিয়া এলাকা এগিয়ে যাবে। সম্মানিত অতিথি ছিলেন সিআরপির প্রতিষ্ঠাতা ও সমন্বয়কারী ড. ভেলরী এন টেইলর।

তিনি বলেন, ‘সিআরপি-রাজশাহী শহীদ এএইচএম কামারুজ্জামান ও জাহানারা জামান সেন্টার’ হবে আঞ্চলিক পুনর্বাসন কেন্দ্র। মেরুরজ্জুতে আঘাতপ্রাপ্ত ব্যক্তিরা এখানে পরিপূর্ণ পুনর্বাসন সেবা গ্রহণ করতে পারবেন। এখানে কৃত্রিম অঙ্গ তৈরি ও সংযোজন, অর্থোপেডিক সু টেকনোলজি, হুইলচেয়ার ও অন্যান্য সহায়ক সামগ্রী তৈরি করা হবে। এটি প্রতিষ্ঠার কারণে সাভারে সদর দফতরের ওপর চাপ কমে যাবে।

টিআরপির চেয়ারম্যান মুহাম্মদ সাইদুর রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে শহীদ কামারুজ্জামান ও জাহানারা জামান পরিবারের সদস্য সমাজসেবী শাহীন আকতার রেণী ও আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক উপকমিটির সদস্য ডা. আনিকা ফারিহা জামান অর্ণা বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সিআরপিবিষয়ক উপস্থাপনা করেন সিআরপির বিএইচপিআইর প্রিন্সিপাল ডা. ওমর আলী সরকার।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর