শনিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

চট্টগ্রামে বইমেলায় ভিড় আছে, বিক্রি নেই

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রাম নগরের জিমনেসিয়ামের মাঠ। পড়ন্ত বিকাল। সূর্যটা পশ্চিমাকাশে ডুবি ডুবি করছে। জিমনেসিয়ামের মাঠে নানা বয়সী মানুষের সমাগম। কেউ ঢুকছে, কেউ বের হচ্ছে, কেউবা বই উল্টে দেখছে, কেউ মলাট দেখা নিয়ে ব্যস্ত। তবে দর্শক ও পাঠক সমাগমে মেলার মাঠ সরগরম হলেও বিক্রি কম। এখন সবাই কেবল বই দেখার মধ্যেই আছেন।

জানা যায়, চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) উদ্যোগ ও সৃজনশীল প্রকাশক পরিষদের সহযোগিতায় বুধবার শুরু হয় বইমেলা। এবারের বইমেলায় ২ শতাধিক স্টল অংশগ্রহণ করে। মেলা চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। ইতোমধ্যে মেলায় ২ শতাধিক নতুন বই এসেছে।

মেলার দর্শক আর্কিটেক্ট শাদ ইরশাদ বলেন, ‘আজ (শুক্রবার) বন্ধের দিন হিসেবে ঘুরতে এসেছি। এখনো বই দেখছি। প্রায় প্রতিদিনই মেলায় আসব। এসে বই কিনব।’ বইমেলা প্রস্তুতির সেমিনার কমিটির সদস্যসচিব অধ্যাপক শামসুদ্দিন শিশির বলেন, মেলায় দর্শক-পাঠক সমাগম ভালোই হয়েছে। তবে বই বিক্রি এখনো অনেক কম। হয়তো আরও কয়েক দিন পর সবাই বই কিনবে। তিনি বলেন, এবারের বইমেলায় সেমিনারে ঢাকা থেকে অনেক শিক্ষাবিদ, গবেষক, বরেণ্য ব্যক্তিত্বসহ খ্যাতিমানরা অংশগ্রহণ করছেন। জানা যায়, স্বাধীনতার প্রায় পাঁচ দশক পার করলেও ঢাকার বাংলা একাডেমির আদলে চট্টগ্রামে পরিপূর্ণ কোনো বইমেলার আয়োজন হয়নি। ২১ ফেব্রুয়ারি, ২৬ মার্চ ও ১৬ ডিসেম্বর নগরের পৃথক স্থানে বইমেলার আয়োজন করা হলেও সেগুলো পূর্ণতা পেত না। প্রতিটি মেলাই ছিল প্রায় লেখক, পাঠক ও দর্শক শূন্য। তবে ২০১৯ সালে প্রথমবারের মতো চসিকের উদ্যোগ ও সৃজনশীল প্রকাশক পরিষদের সহযোগিতায় বড় পরিসরে মেলা আয়োজনের সূচনা করে। প্রথম বছরই মেলায় পাঠক-দর্শকের আশানুরূপ সাড়া মেলে। ২০২০ সালেও বইমেলা সফলভাবে সম্পন্ন হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর