রবিবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ডায়রিয়া ও শ্বাসতন্ত্রের সংক্রমণে মৃত্যু ১০৯

নিজস্ব প্রতিবেদক

ডায়রিয়া ও শ্বাসতন্ত্রের সংক্রমণে মৃত্যু ১০৯

শীত মৌসুমে দেশের সরকারি হাসপাতহালগুলোতে ঠাণ্ডাজনিত বিভিন্ন রোগে ১০৯ জন মারা গেছে। চিকিৎসা নিয়েছে ৪ লাখ ৮৯ হাজার ৯৪০ জন। মৃত ১০৯ জনের মধ্যে শ্বাসতন্ত্রে সংক্রমিত হয়ে মারা গেছে ১০৬ জন। অন্য তিনজন মারা গেছে ডায়রিয়ায়।

গত বছরের ১৪ নভেম্বর থেকে গতকাল চলতি বছরের ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত দেশের বিভিন্ন সরকারি হাসপাতালে ঠাণ্ডাজনিত রোগে চিকিৎসা নেওয়া রোগীদের এসব তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

স্বাস্থ্য অধিদফতর হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোলরুমের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় শ্বাসতন্ত্রের সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৬৮৩ জন। ডায়রিয়া আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ১ হাজার ৪৯৬ জন। এ বছর শীত মৌসুমে শ্বাসতন্ত্রের সমস্যায় সবচেয়ে বেশি ৫২ জন মারা গেছে কক্সবাজারে। ময়মনসিংহ জেলায় ২৮ জন, খাগড়াছড়িতে ১৯ জন, ভোলায় চারজন, চুয়াডাঙ্গায় দুজন ও রাঙামাটিতে একজন মারা গেছে। ডায়রিয়ায় মারা যাওয়া তিনজনের মধ্যে দুজন কুমিল্লার ও একজন চাঁদপুরের।

হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোলরুমের তথ্য মতে, এ পর্যন্ত সারা দেশে শ্বাসতন্ত্রের সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৮৪ হাজার ৬০৯ জন। এর মধ্যে সবচেয়ে বেশি ৯ হাজার ১২৯ জন রোগী নরসিংদীতে ভর্তি হয়। দ্বিতীয় স্থানে থাকা ব্রাহ্মণবাড়িয়ায় ৪ হাজার ৬৫৯ জন ও তৃতীয় কক্সবাজারে ৪ হাজার ৬১৭ জন ভর্তি হয়। একই সময়ে ডায়রিয়া আক্রান্ত হয়ে সরকারি বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছে ৪ লাখ ৫ হাজার ৩৩১ জন। এর মধ্যে সবচেয়ে বেশি ৫৮ হাজার ৩৯৬ জন রোগী টাঙ্গাইলের সরকারি হাসপাতালে চিকিৎসা নিয়েছে। এরপর নরসিংদীতে ৩৬ হাজার ৪৫৪ জন ও গাজীপুরে ২৮ হাজার ৩০৭ জন রোগী চিকিৎসা নেয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর