সোমবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানে নেই শহীদ মিনার

ইমরান এমি, চট্টগ্রাম

মাতৃভাষা বাংলার দাবিতে আন্দোলনের ৭১ বছর পরও ভাষা শহীদদের শ্রদ্ধা জানানোর জন্য নির্মিত স্মৃতিস্মম্ভ শহীদ মিনার নেই দেশের দ্বিতীয় গুরুত্বপূর্ণ শহর চট্টগ্রামের বেশির ভাগ শিক্ষাপ্রতিষ্ঠানে। আন্তর্জাতিকভাবে স্বীকৃত এ ভাষাকে পৃথিবীজুড়ে শহীদ মিনার স্থাপন করে শ্রদ্ধা জানাচ্ছে বিশ্বের নানা ভাষাভাষীরাও। ভাষা শহীদ দিবসে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করার কথা থাকলেও শহীদ মিনার না থাকায় সে সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে চট্টগ্রামের অধিকাংশ প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। অনেক স্কুলে অস্থায়ী শহীদ মিনারেই শ্রদ্ধা নিবেদন করে শিক্ষার্থীরা। বঞ্চিতের তালিকায় রয়েছে চসিকের স্কুল ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ও।

২০০৯ সালে এক আদেশ জারির মধ্য দিয়ে মাধ্যমিক পর্যায়ে শহীদ মিনার নির্মাণ বাধ্যতামূলক করে সরকার। কিন্তু দীর্ঘদিনেও বন্দরনগরীর অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানে এখনো নির্মিত হয়নি শহীদ মিনার। চট্টগ্রামের মাধ্যমিক শিক্ষা অফিসও জানে না তাদের কয়টি শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার আছে বা নেই।

ভাষা সৈনিক আবদুস সালাম মাস্টারের ছেলে সাইফুদ্দীন সালাম মিঠু বলেন, জাতি হিসেবে আমরা সত্যিই দুর্ভাগা! ভাষা আন্দোলনের ৭১ বছর পূর্ণ হলেও এখনো সব শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ করতে পারিনি। শিক্ষাপ্রতিষ্ঠানের একটি অবিচ্ছেদ্য অংশই হলো শহীদ মিনার। এখান থেকেই একজন শিক্ষার্থী দেশ, মাতৃভাষা ও স্বাধীনতা সম্পর্কে জানবে। দেশ তথা ভাষার ইতিহাস ও মুক্তিযুদ্ধের ইতিহাস জানা ছাড়া প্রাতিষ্ঠানিক শিক্ষা কখনো মূলধারায় আসতে পারে না। প্রাথমিক শিক্ষা অফিস সূত্র জানায়, চট্টগ্রামের ১৪ উপজেলা ও নগরের ছয়টি থানা মিলে ২ হাজার ২৬৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে নগরের ৬ থানার ১৮৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নেই শহীদ মিনার। খোদ শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর নির্বাচনী এলাকা কোতোয়ালি থানা এলাকায় ৩০টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে মাত্র দুটি ছাড়া ২৮টি বিদ্যালয়ে শহীদ মিনার নেই। অপরদিকে জেলার ১৪ উপজেলার মধ্যে শহীদ মিনার নেই ১ হাজার ৫৫২টি স্কুলে। চট্টগ্রাম সিটি করপোরেশন পরিচালিত ৪৮ মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে কয়টি স্কুলে শহীদ মিনার আছে তার সঠিক কোনো পরিসংখ্যান নেই চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফর নাহারের কাছে। তিনি বলেন, আসলে কয়টি স্কুলে শহীদ মিনার আছে তা আমার জানা নেই। তবে বেশ কিছু স্কুলে আমরা দেখেছি, আবার অনেক স্কুলে নির্মাণধীন শহীদ মিনারও দেখেছি।

চট্টগ্রামে মাধ্যমিক পর্যায়ে কয়টি স্কুলে শহীদ মিনার আছে তা জানাতে পারেননি জেলা শিক্ষা কর্মকর্তা ফরিদুল আলম হোসাইনী। তবে শিক্ষা প্রকৌশলের তথ্যমতে মাত্র ২১টি স্কুলে শহীদ মিনার আছে। তার মধ্যে মীরসরাইয়ের পাঞ্চমান নেছা উচ্চবিদ্যালয়, পূর্ব বাকলিয়া সিটি করপোরেশন উচ্চবিদ্যালয়, পলিটেকনিক ইনস্টিটিউট, সরকারি মহসিন কলেজ, সরকারি মহসিন স্কুল, চট্টগ্রাম সরকারি উচ্চবিদ্যালয়, রেলওয়ে হাসপাতাল কলোনি উচ্চবিদ্যালয়, পাথরঘাটা মহিলা কলেজ, জেএম সেন উচ্চবিদ্যালয়, মহিলা পলিটেকনিক, সরকারি মুসলিম উচ্চবিদ্যালয়, কলেজিয়েট উচ্চবিদ্যালয়, সিটি করপোরেশন বালিকা উচ্চবিদ্যালয়, সরকারি কমার্স কলেজ, সরকারি সিটি কলেজ, পতেঙ্গা উচ্চবিদ্যালয়, দক্ষিণ হালিশহর উচ্চবিদ্যালয়, পটিয়া আবদুর রহমান উচ্চবিদ্যালয় ও চরখাগরিয়া খাদেম আলী উচ্চবিদ্যালয় রয়েছে। এ ছাড়া শহীদ মিনার নির্মাণকাজ চলমান রয়েছে টিচার্স ট্রেনিং কলেজ ও হালিশহর হাউজিং স্টেট উচ্চবিদ্যালয়ে। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর