রবিবার, ৫ মার্চ, ২০২৩ ০০:০০ টা

সরকার পরিকল্পিতভাবে শিক্ষাব্যবস্থা ধ্বংস করছে : বাম জোট

নিজস্ব প্রতিবেদক

সরকার পরিকল্পিতভাবে দেশের শিক্ষাব্যবস্থাকে ধ্বংস করছে বলে দাবি করেছে বাম গণতান্ত্রিক জোট। গতকাল এক বিবৃতিতে জোট নেতারা বলেন, সরকার একদিকে সিলেবাস-কারিকুলামে সাম্প্রদায়িক কূপমণ্ডূক ধ্যান-ধারণা ঢুকিয়ে দিয়ে মুক্তিযুদ্ধের ধর্মনিরপেক্ষ চেতনাকে নির্বাসনে পাঠাচ্ছে, অপরদিকে দলীয় ছাত্র সংগঠন ছাত্রলীগকে দিয়ে শিক্ষাঙ্গনে সন্ত্রাস, দখলদারিত্ব কায়েম করে শিক্ষার গণতান্ত্রিক পরিবেশ ধ্বংস করছে। বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক ও বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, জোটের কেন্দ্রীয় নেতা ও সিপিবির সভাপতি শাহ আলম, সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক ইকবাল কবীর জাহিদ, বাসদ (মার্ক্সবাদি)-এর সমন্বয়ক মাসুদ রানা, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু ও সমাজতান্ত্রিক আন্দোলনের সভাপতি হামিদুল হক ওই বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করে বলেন, পত্রিকার পাতা খুললেই কোনো না কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রলীগের সন্ত্রাসী কর্মকাণ্ডের খবর দেখা যাচ্ছে।

শিক্ষা ও গণতান্ত্রিক আন্দোলন দমন করতেই শাসকশ্রেণি পরিকল্পিতভাবে এহেন ন্যক্কারজনক পদক্ষেপ গ্রহণ করে চলেছে, তার প্রমাণ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সামনেই চলছে ছাত্রলীগের সন্ত্রাসী কর্মকাণ্ড।

বিবৃতিতে অবিলম্বে ছাত্রলীগের বেপরোয়া সন্ত্রাস নিয়ন্ত্রণে কার্যকর উদ্যোগ গ্রহণের জন্য সরকারের প্রতি জোর দাবি জানানো হয়। একই সঙ্গে শিক্ষার গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠা এবং শিক্ষাঙ্গনের গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনতে সব প্রগতিশীল গণতান্ত্রিক ছাত্র সংগঠনকে ঐক্যবদ্ধভাবে ছাত্র-গণআন্দোলন গড়ে তোলার আহ্বান জানানো হয়।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর