শনিবার, ১৮ মার্চ, ২০২৩ ০০:০০ টা
বরিশাল জেলা মডেল মসজিদ

উদ্বোধনী জুমায় মুসল্লির ঢল

রাহাত খান, বরিশাল

উদ্বোধনের পর প্রথম জুমার নামাজে মুসল্লিদের ঢল নেমেছিল বরিশাল জেলা মডেল মসজিদে। তবে কর্তৃপক্ষের অব্যস্থাপনায় ধুলোবালির মধ্যে অস্বস্তিকর পরিবেশে জুমার নামাজ আদায় করতে হয়েছে মুসল্লিদের। এ মসজিদে নারীদের নামাজের জন্য পৃথক ব্যবস্থা থাকলেও উদ্বোধনী জুমায় তাদের জন্য কোনো আয়োজন রাখা হয়নি। এদিকে সদ্য উদ্বোধন হওয়া মডেল মসজিদে জুমার নামাজ আদায় করতে মুসল্লিদের ঢল নেমেছিল। বৃহস্পতিবার সকালে বরিশাল জেলা মডেল মসজিদ এবং আগৈলঝাড়া উপজেলা মডেল মসজিদসহ সারা দেশে ৫০টি মডেল মসজিদ ভার্চুয়ালি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ খবর ছড়িয়ে পড়ায় গতকাল জেলা মডেল মসজিদে প্রথম জুমার নামাজ আদায় করতে ঢল নামে মুসল্লিদের। দ্বিতীয় তলা থেকে চার তলা পর্যন্ত প্রতিটি ফ্লোর, চত্বর এমনকি সিঁড়িতেও জুমার নামাজ আদায় করতে দেখা গেছে মুসল্লিদের। তবে দ্বিতীয় তলা ছাড়া অন্য ফ্লোরে মার্বেল পাথরের ওপর ধুলাবালি জমে থাকায় অস্বস্তিকর পরিবেশে নামাজ আদায় করতে হয়েছে মুসল্লিদের। পুলিশ কনস্টেবল মুসল্লি নাজমুল বলেন, ইউনিফর্ম পরিহিত অবস্থায় তৃতীয় তলার ফ্লোরে বসায় তার ইউনিফর্ম ধুলোয় সাদা হয়ে গেছে। পরে তিনি তৃতীয় তলা ছেড়ে দ্বিতীয় তলার সিঁড়িতে নামাজ আদায় করেন।

মুসল্লি রেজাউল কবির বলেন, মডেল মসজিদে প্রথম জুমার নামাজ আদায় করতে তিনিসহ আশপাশের হাজারো মুসল্লি ভিড় করেন। ওজু করে ভেজা পায়ে মুসল্লিরা তৃতীয় ও চতুর্থ তলায় প্রবেশ করায় ওই দুই ফ্লোর কাদা হয়ে যায়। এতে মুসল্লিরা বেকায়দায় পড়েন। তার পরও বাধ্য হয়ে ওই মসজিদে জুমার নামাজ আদায় করেন তিনি।

এদিকে ওই মসজিদে ওজুখানা রাখা হয়েছে তৃতীয় তলায়। এ কারণে অনেকেই বিড়ম্বনায় পড়েন। অনেকে শেষ মুহূর্তে এসে তৃতীয় তলায় ওজু করতে উঠতে পারেননি। এতে বিপাকে পড়েন তারা।

গতকাল জেলা মডেল মসজিদে প্রথম জুমার নামাজে বিভাগীয় কমিশনার মো. আমীন উল আহসান, রেঞ্জ ডিআইজি এস এম আক্তারুজ্জামান, জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন, পুলিশ সুপার মো. ওয়াহিদুল ইসলাম, গণপূর্তের নির্বাহী প্রকৌশলী মো. কামরুল হাসানসহ আশপাশের হাজারো মুসল্লি অংশ নেন। অব্যবস্থাপনার বিষয়ে গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. কামরুল হাসান বলেন, উদ্বোধনের পর বৃহস্পতিবার মডেল মসজিদের প্রতিটি ফ্লোর পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। তবে গতকাল জুমার নামাজে মুসল্লি বেশি হওয়ায় আবারও ধুলো-ময়লা পড়েছে। আগামীতে আরও বেশি যত্ন নেওয়ার কথা বলেন তিনি। এদিকে একই দিন উদ্বোধন হওয়া আগৈলঝাড়া উপজেলা মডেল মসজিদের প্রথম জুমার নামাজে মুসল্লিদের উপচে পড়া ভিড় ছিল বলে জানিয়েছেন স্থানীয়রা।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর