শনিবার, ১৮ মার্চ, ২০২৩ ০০:০০ টা

শুরু হচ্ছে বাংলাদেশ-ভারত পাইপলাইনে ডিজেল আমদানি

আজ বিকালে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদি

কূটনৈতিক প্রতিবেদক

বাংলাদেশ ও ভারতের মধ্যে প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে পাইপলাইনে ডিজেল আমদানি শুরু হচ্ছে আজ। বিকাল ৫টায় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ পাইপলাইন উদ্বোধন করবেন। এত দিন প্রতিবেশী দেশ থেকে রেলপথে ডিজেল আমদানি করত বাংলাদেশ।

গতকাল ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিবৃতিতে এসব তথ্য জানিয়ে বলা হয়, দুই দেশের মধ্যে প্রথম আন্তসীমান্ত জ্বালানি তেলের পাইপলাইনটির বার্ষিক ১ মিলিয়ন টন হাই-স্পিড ডিজেল (এইচএসডি) পরিবহনের সক্ষমতা রয়েছে এবং এটি প্রাথমিকভাবে বাংলাদেশের উত্তরাঞ্চলের সাত জেলায় ডিজেল সরবরাহ করবে।

৩৭৭ কোটি রুপির এ পাইপলাইনের মধ্যে বাংলাদেশের অংশটি ভারতীয় অনুদানের সহায়তায় প্রায় ২৮৫ কোটি রুপি ব্যয়ে নির্মিত হয়েছে। বিবৃতিতে আরও বলা হয়, ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইনের কার্যক্রম ভারত থেকে বাংলাদেশে হাই-স্পিড ডিজেল পরিবহন টেকসই, নির্ভরযোগ্য, সাশ্রয়ী ও পরিবেশবান্ধব করবে এবং এর মাধ্যমে দুই দেশের মধ্যে জ্বালানি নিরাপত্তায় সহযোগিতা আরও বাড়বে। পশ্চিমবঙ্গের শিলিগুড়ি থেকে দিনাজপুরের পার্বতীপুরের মেঘনা পেট্রোলিয়াম ডিপো পর্যন্ত বিস্তৃত পাইপলাইনের মাধ্যমে ভারত থেকে বাংলাদেশে ডিজেল আমদানির জন্য ২০১৭ সালে চুক্তি স্বাক্ষরিত হয়। পাইপলাইনটি বাংলাদেশের ভূখণ্ডে ১২৫ কিলোমিটার এবং ভারতের অভ্যন্তরে ৫ কিলোমিটার বিস্তৃত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর