শুক্রবার, ২৪ মার্চ, ২০২৩ ০০:০০ টা
সংক্ষিপ্ত

পানি ব্যবস্থাপনার জন্য আন্তর্জাতিক অর্থায়ন বাড়ানো দরকার

পররাষ্ট্রমন্ত্রী

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

জাতিসংঘ সদর দফতরে চলমান আন্তর্জাতিক পানি সম্মেলনের সাধারণ বিতর্কে বক্তব্য প্রদানকালে ২২ মার্চ বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন পানি ব্যবস্থাপনার জন্য আন্তর্জাতিক অর্থায়ন বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ করেছেন। তিনি বলেন, ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার আওতাধীন পানিবিষয়ক কর্মসূচি বাস্তবায়নের জন্য আন্তর্জাতিক অর্থায়ন বৃদ্ধিকল্পে আমরা উন্নয়ন সহযোগী এবং আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রতি জোরালো আহ্বান জানাচ্ছি।’ তিনি বাংলাদেশের জাতীয় নীতির কথা উল্লেখ করে দীর্ঘমেয়াদি উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে পানিসম্পদের টেকসই ব্যবস্থাপনার ওপর জোর দেন।

তিনি তাঁর বক্তব্যে বিশেষ করে পানিসংক্রান্ত জলবায়ু অভিযোজনের জন্য সীমিত আন্তর্জাতিক অর্থায়নের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন এবং টেকসই পানি ব্যবস্থাপনার জন্য অভিযোজন অর্থায়নসহ আন্তর্জাতিক অর্থায়ন বাড়ানোর ওপর বিশেষ গুরুত্বারোপ করেন। এই সঙ্গে এ ব্যাপারে বিশ্ব সম্প্রদায়ের প্রতি কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।

এ সম্মেলনে একটি উদ্বোধনী এবং সমাপনী অনুষ্ঠান, সাধারণ বিতর্ক সম্পর্কিত ছয়টি প্লেনারি সভা এবং বহু অংশীজনের অংশগ্রহণে পাঁচটি ইন্টারেকটিভ সংলাপ রয়েছে এবং এতে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও মন্ত্রীসহ কয়েক শতাধিক প্রতিনিধি অংশগ্রহণ করছেন। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের নেতৃত্বে এ সম্মেলনে পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুকসহ ১৩ সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধি দল অংশগ্রহণ করছে।

সর্বশেষ খবর