বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩ ০০:০০ টা

গঙ্গাস্নান উৎসবে হিন্দুধর্মাবলম্বীরা

প্রতিদিন ডেস্ক

গঙ্গাস্নান উৎসবে হিন্দুধর্মাবলম্বীরা

দেশের বিভিন্ন স্থানের মতো গতকাল নারায়ণগঞ্জের লাঙ্গলবন্দে গঙ্গাস্নানে অংশ নেন হিন্দুধর্মাবলম্বীরা -বাংলাদেশ প্রতিদিন

দেশের বিভিন্ন স্থানে গতকাল হিন্দুধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব গঙ্গাস্নান উদযাপিত হয়েছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জের লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদের তীরে পাপমোচনের বাসনায় হিন্দুধর্মাবলম্বীদের মহাষ্টমী পুণ্যস্নান উৎসব উদযাপিত হয়েছে। মঙ্গলবার দুই দিনব্যাপী এ উৎসবের সূচনা হয়। এদিন সন্ধ্যা ৭টা ৫ মিনিটে শুরু হয় উৎসবের লগ্ন। লগ্ন শেষ হয় গতকাল রাতে। এবার ১৮টি ঘাটে পুণ্যার্থীরা স্নান করেছেন। মন্ত্র পাঠ করে ফুল, বেলপাতা, ধান, দূর্বা, হরীতকী, ডাব, আম্রপল্লব নিয়ে পুণ্যার্থীরা স্নানে অংশ নেন। লগ্ন শুরুর পরপরই পুণ্যার্থীর ঢল নামে লাঙ্গলবন্দের ৩ কিলোমিটার এলাকাজুড়ে। পাপমোচনের বাসনায় বিভিন্ন অঞ্চল থেকে আসা পুণ্যার্থীর পদচারণে মুখরিত হয়ে ওঠে লাঙ্গলবন্দ। স্নানোৎসব ঘিরে প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তা জোরদার করা হয়। সকাল থেকেই হাজারো পুণ্যার্থী নলিত মোহন সাধু ঘাট, অন্নপূর্ণা ঘাট, রাজঘাট, মাকরী সাধু ঘাট, গান্ধী (শ্মশান) ঘাট, ভদ্রেশ্বরী কালীঘাট, জয়কালী মন্দির ঘাট, রক্ষাকালী মন্দির ঘাট, পাষাণকালী মন্দির ঘাট, প্রেমতলা ঘাট, মুনিঋষিপাড়া ঘাট, ব্রহ্মমন্দির ঘাট, দক্ষিণেশ্বরী ঘাট, পঞ্চপা-ব ঘাট ও পরেশ মহাত্মা আশ্রম ঘাট দিয়ে পুণ্যস্নান করেছেন।

কুড়িগ্রাম : কুড়িগ্রামের চিলমারী উপজেলার ব্রহ্মপুত্র নদে হিন্দুধর্মাবলম্বীদের পুণ্যস্নান উৎসব উদযাপিত হয়। ভোরে এ স্নানোৎসব শুরু হয়ে দিনভর চলে। পিতা-মাতাসহ পূর্বপুরুষ ও নিজেদের পাপমোচনের আশায় চিলমারীর থানাহাট ইউনিয়নের রমনা ঘাট থেকে রাজার ভিটা পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার এলাকায় স্নানে অংশ নেন লক্ষাধিক নারী-পুরুষ। তবে এবারে পুণ্যস্নান বুধবার হওয়ায় পুণ্যার্থীর সংখ্যা দ্বিগুণ হয়েছে বলে জানান অষ্টমী স্নান উৎসব আয়োজকরা।

বরিশাল : বরিশালের বাবুগঞ্জের ঐতিহ্যবাহী দুর্গাসাগরে সনাতন সম্প্রদায়ের স্নানোৎসব উদযাপিত হয়েছে। গতকাল সকালে সূর্যোদয় থেকে এ উৎসব উদযাপন করেন তারা। প্রতি বছরের মতো এবারও হাজারো পুণ্যার্থী অংশগ্রহণ করেন। উৎসবে আসা পুণ্যার্থী গৌতম সাহা জানান, মনের সন্তুষ্টি ও পূর্ণতা পাওয়ার আশায় এখানে পূর্বপুরুষের সময় থেকে স্নান করতে আসা হয়। এ দিনটি ঘিরে দুর্গাসাগর পাড়ে উৎসবের আমেজ বিরাজ করে। এদিকে এ স্নানোৎসব উপলক্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে কঠোর নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়।

নাটোর : নাটোরের নলডাঙ্গায় হাজার হাজার পুণ্যার্থীর অংশগ্রহণে দিনব্যাপী উদযাপিত হয়েছে গঙ্গাস্নান উৎসব। পাপমুক্ত হয়ে পুণ্যলাভের আশায় গতকাল ভোর থেকে নলডাঙ্গা উপজেলার সোনাপাতিল মহাশ্মশান ঘাট ও বারনই নদীর শ্যামনগর ঘাটে স্নান করেন হাজারো পুণ্যার্থী। এ সময় তাদের পাপমুক্ত হওয়ার আশায় বিশেষ প্রার্থনা করতে দেখা যায়। এ অনুষ্ঠানে পাশের জেলা-উপজেলা থেকেও পুণ্যার্থী আসেন পুণ্যলাভের আশায়। এ ছাড়া আয়োজন করা হয় কালীপূজা ও কীর্তন মেলার। এ উপলক্ষে সোনাপাতিল মহাশ্মশান ঘাট ও শ্যামনগর বারনই নদীর ঘাটে বিশাল এলাকা জুড়ে মাটির তৈরি তৈজসপত্রসহ রকমারি পসরা নিয়ে বসেন দোকানিরা।

হোসেনপুর (কিশোরগঞ্জ) : হোসেনপুর উপজেলার পুরাতন ব্রহ্মপুত্র নদে প্রতি বছরের মতো এবারও দেশের দ্বিতীয় বৃহত্তম অষ্টমী স্নান উৎসব উদযাপিত হয়েছে। হিন্দুধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব অষ্টমী স্নানে লাখো পুণ্যার্থীর ঢল নামে। স্নানোৎসব কেন্দ্র করে পৌর এলাকার কুলেশ্বরী দেবালয় মন্দির থেকে পুরাতন ব্রহ্মপুত্র নদের ৩ কিলোমিটার এলাকায় পুণ্যার্থীদের অবস্থান ছিল।

কালিয়াকৈর (গাজীপুর) : কালিয়াকৈর উপজেলার চাপাইরে তুরাগ নদে হিন্দুধর্মাবলম্বীদের অষ্টমী স্নান উৎসব শান্তিপূর্ণভাবে উদযাপিত হয়েছে। ভোর থেকে দিনব্যাপী তুরাগের ঘাটে পাপমোচনের আশায় উপজেলার বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার পুণ্যার্থী স্নানে অংশ নেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর