শুক্রবার, ৩১ মার্চ, ২০২৩ ০০:০০ টা

ক্রয় কমিটির সভায় চার দরপ্রস্তাব অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় চারটি দরপ্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এসব প্রস্তাব বাস্তবায়নে মোট ব্যয় হবে ৬ হাজার ৭০ কোটি টাকা। একই সঙ্গে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে তিনটি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। গতকাল অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা ও সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান অনলাইনে ব্রিফিং করেন। তিনি বলেন, অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য তিনটি এবং সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য চারটি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে।

ক্রয় কমিটির প্রস্তাবনাগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের দুটি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের একটি এবং নৌ-পরিবহন মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা ছিল। এ প্রস্তাবগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে ৬ হাজার ৬৯ কোটি ৭১ লাখ ৮ হাজার ৫৬৪ টাকা। সম্পূর্ণ অর্থ সরকারি কোষাগার থেকে ব্যয় করা হবে।

সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় অনুমোদিত প্রস্তাবগুলো হলো- গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের গণপূর্ত অধিদফতর কর্তৃক ‘পাঁচটি র‌্যাব কমপ্লেক্স ও একটি র‌্যাব ফোর্সেস ট্রেনিং স্কুল কমপ্লেক্স নির্মাণ’ প্রকল্পের বাকি কাজের জন্য মাজিদ সন্স কনস্ট্রাকশন লি.-এর কাছ থেকে ৪০ কোটি ৬৯ লাখ ৩৮ হাজার ৫১৮ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অধীন পায়রা বন্দর কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত চুক্তি মূল্যের মধ্যে ‘পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ও মেইন্টেনেন্স ড্রেজিং’ স্কিমের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। মূল চুক্তিমূল্য ৫ হাজার ৬২৯ কোটি ১৮ লাখ টাকা।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদফতর কর্তৃক ‘আরিচা (বরঙ্গাইল)-ঘিওর-দৌলতপুর-নাগরপুর-টাঙ্গাইল আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ প্রকল্পের প্যাকেজ নং ডচ-০১-এর পূর্ত কাজ ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লি.-এর কাছ থেকে ২৯০ কোটি টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদফতর কর্তৃক ‘কিশোরগঞ্জ সড়ক বিভাগাধীন গৌরিপুর-আনন্দগঞ্জ-মধুপুর-দেওয়ানগঞ্জ বাজার-হোসেনপুর জেলা মহাসড়ক যথাযথ মানে উন্নীতকরণ’ প্রকল্পের প্যাকেজ নং ডচ-০১-এর পূর্ত কাজ তাহের ব্রাদার্স লি.-এর কাছ থেকে ১৩৬ কোটি ৮৩ লাখ ৭০ হাজার ৪৬ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর