শিরোনাম
সোমবার, ১০ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

দুশ্চিন্তায় রেশম কারখানার শ্রমিকরা

আট মাস ধরে মজুরি বকেয়া, একাধিকবার কর্মবিরতির ডাক

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

দুশ্চিন্তায় রেশম কারখানার শ্রমিকরা

রাজশাহী রেশম কারখানার শ্রমিকরা আট মাস ধরে মজুরি পাচ্ছেন না। মজুরির দাবিতে তারা একাধিকবার কর্মবিরতির ডাক দিয়ে কারখানার গেটের সামনে আন্দোলন করেছেন। তবে এখনো বিষয়টির সুরাহা হয়নি। গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত তারা কারখানার গেটে অবস্থান নেন।

শ্রমিকরা বলছেন, মজুরি না পাওয়ায় তারা মানবেতর জীবনযাপন করছেন। দোকানিরা তাদের বাকি দেওয়া বন্ধ করে দিয়েছেন। এ অবস্থায় কীভাবে ঈদ উদযাপন করবেন, তা নিয়ে তারা দুশ্চিন্তায় আছেন। তবে কারখানা কর্তৃপক্ষ বলছে, ঈদের আগে কর্মচারীদের তিন মাসের বেতন দেওয়া হবে বলে তারা আশা করছেন।

কারখানা সূত্রে জানা গেছে, ২০০২ সালে তৎকালীন বিএনপি সরকার কারখানাটি বন্ধ করে দেয়। পরে ২০১৮ সালের ২৭ জুলাই পরীক্ষামূলকভাবে কারখানার পাঁচটি লুম চালু করা হয়। এরপর এ পর্যন্ত মোট ২০টি লুম চালু করা হয়েছে। এর মধ্যে বর্তমানে ৯টি উৎপাদনে আছে। গত বছরের সেপ্টেম্বর থেকে এখানে কর্মরত শ্রমিকরা মজুরি পাচ্ছেন না। দীর্ঘদিন অপেক্ষার পর কোনো সমাধান না পেয়ে গত ২২ ফেব্রুয়ারি থেকে মজুরির দাবিতে কর্মবিরতির ডাক দেন। গত দেড় মাসে শ্রমিকেরা আট দিন কর্মবিরতি পালন করেছেন। শ্রমিক সানোয়ার হোসেন জানান, রাজশাহী রেশম কারখানা বন্ধ হওয়ার আগে ২৬ বছর কাজ করেছেন। ২০১৮ সালে নতুন করে কারখানা খোলা হলে তিনি আবার কাজ শুরু করেছেন। তার দাবি, একজন নিয়মিত দক্ষ শ্রমিকের দৈনিক মজুরি অন্তত ৫০০ টাকা ও অনিয়মিত অদক্ষ শ্রমিকের মজুরি ৪৫০ টাকা হওয়ার কথা। তবে তাদের দেওয়া হয় মাত্র ৩০০ টাকা। সেই মজুরিও আট মাস ধরে পাচ্ছেন না। বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের মহাপরিচালক আনওয়ার হোসেন বলেন, শ্রমিকদের মজুরি দেওয়ার জন্য বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সম্মতি লাগে। তিনি সচিবের সঙ্গে দেখা করে এ বিষয়ে অনুরোধ করে এসেছেন। ঈদের আগেই শ্রমিকদের তিন মাসের মজুরি ছাড় হতে পারে বলে তিনি আশা করছেন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর