বুধবার, ১২ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

ঢাবির জেনোসাইড স্টাডিজ থেকে অধ্যাপক ইমতিয়াজকে অব্যাহতি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবির জেনোসাইড স্টাডিজ থেকে অধ্যাপক ইমতিয়াজকে অব্যাহতি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালকের পদ থেকে অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদকে অব্যাহতি দেওয়া হয়েছে। সেন্টারের নতুন পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয় আইন বিভাগের অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জন। গতকাল উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান তাকে এ নিয়োগ দিয়েছেন বলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জমান জানান, ‘তিনি (অধ্যাপক ইমতিয়াজ) নিজেই অব্যাহতি চেয়ে আবেদন করেছেন। তাই তদন্ত কমিটির রিপোর্টের আগেই অব্যাহতি দেওয়া হয়েছে।’ প্রসঙ্গত, অধ্যাপক ইমতিয়াজ আহমেদ ২০০৯ সালে প্রকাশিত তার ‘হিস্টোরাইজিং ১৯৭১ জেনোসাইড: স্টেট ভার্সেস পারসন’ বইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘অবমাননা’ ও মুক্তিযুদ্ধের ‘ইতিহাস বিকৃতি’ করেছেন বলে অভিযোগ ওঠে। এরপর অধ্যাপক ইমতিয়াজ আহমেদকে ঢাবি থেকে অপসারণ তার বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণের দাবি ওঠে।

এ দাবিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতিসহ অনেক সংগঠন বিবৃতি দেয়। এমনকি মানববন্ধন-সমাবেশের মতো কর্মসূচিও পালন করা হয়। তবে, অভিযোগ প্রত্যাখ্যান করেন অধ্যাপক ইমতিয়াজ।

এদিকে বিভিন্ন মহলের দাবির পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টির পরিচালক অধ্যাপক ফকরুল আলমকে প্রধান করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে, কমিটির প্রতিবেদন জমা দেওয়ার আগেই অধ্যাপক ইমতিয়াজ আহমেদকে সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ থেকে অব্যাহতি দেওয়া হলো।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর