শুক্রবার, ১৪ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

নোমানকে নিয়ে দোরে দোরে নাছির

চট্টগ্রাম-৮ আসনে উপনির্বাচন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

নোমানকে নিয়ে দোরে দোরে নাছির

চান্দগাঁও-বোয়ালখালী (চট্টগ্রাম-৮) আসনে উপনির্বাচন ঘিরে সরগরম হয়ে উঠেছে পাড়া মহল্লা। অন্য চার প্রার্থীর প্রচারণা কিছুটা ঢিমেতালে চললেও আওয়ামী লীগের প্রার্থী নোমান আল মাহমুদ প্রচারণা-গণসংযোগ করছেন জোরেশোরে। আর এই প্রচারণার মধ্যমণি হয়ে উঠেছেন চট্টগ্রামের সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন। নৌকার প্রার্থীকে জেতাতে তিনি নগরের অন্য নেতাদের সঙ্গে নিয়ে ভোটারদের দোরে দোরে যাচ্ছেন। এই আসনের দলীয় মনোনয়ন নিয়ে আলোচনায় ছিল আ জ ম নাছিরের নামও। তবে তিনি মনোনয়ন না পেলেও দলের সিদ্ধান্তকে সম্মান জানিয়ে নোমানকে নিয়ে নেমে গেছেন মাঠে। মিনি ট্রাকে করে কখনো নগরের কোনো মোড়ে, কখনো আবার বোয়ালখালীর প্রত্যন্ত এলাকায় নোমানকে পাশে রেখে নৌকার জন্য ভোট চাইছেন নাছির। উঠান বৈঠকে বক্তব্য রাখছেন, সরকারের উন্নয়ন তুলে ধরছেন, বিরোধীদের সমালোচনা করছেন। আবার ভোটারদের ঘরে ঢুকেও ভোট চাইছেন। জানতে চাইলে আ জ ম নাছির উদ্দিন বলেন, ‘আমি সব সময় দলীয় প্রধান ও দলের সিদ্ধান্তের প্রতি আস্থাশীল। দল মনে করলে অবশ্যই নির্বাচন করতাম। দল নোমান ভাইকে প্রার্থী করেছেন, এখন তাকে জিতিয়ে আনাই আমার মূল কাজ। আমার জায়গা থেকে সর্বোচ্চ চেষ্টা করছি। বাকিটা ভোটাররা বিবেচনা করবেন।’ বৃহস্পতিবার সারাদিন বোয়ালখালীর শাকপুরাসহ বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন নৌকার প্রার্থী নোমান আল মাহমুদ। এ সময় আ জ ম নাছিরসহ নগর আওয়ামী লীগ ও বোয়ালখালী উপজেলার আওয়ামী লীগ নেতারা ছিলেন। তারা গ্রামে গ্রামে ভোটারদের ঘরে গিয়ে নৌকার জন্য ভোট চেয়েছেন। জয়ের ব্যাপারে আত্মবিশ্বাস আছে জানিয়ে আওয়ামী লীগের প্রার্থী নোমান আল মাহমুদ বলেন, ‘দীর্ঘদিন ধরে রাজনীতি করি। কখনো অনৈতিক কিছু করিনি। সব সময় মানুষের পাশে ছিলাম। আমার সঙ্গে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ দলের সবাই আছেন। ভোটারদের কাছে গিয়ে আওয়ামী লীগের উন্নয়ন তুলে ধরছি। আশা করছি ভোটাররা স্বতঃস্ফূর্তভাবে নৌকাকে বেছে নিবেন।’ নিয়মিত প্রচারণায় অংশ নেওয়া কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহসম্পাদক ফয়সাল বাপ্পী বলেন, ‘এখানে দীর্ঘদিন পর নৌকা প্রতীকে কোনো প্রার্থী নির্বাচন করছেন। স্বভাবতই এলাকার মানুষের আগ্রহ বেশি। প্রচারণায় স্বতঃস্ফূর্তভাবে সাধারণ মানুষ যোগ দিচ্ছে। নাছির ভাই উপস্থিত থাকায় বাড়তি মাত্রা যোগ হচ্ছে। উনাকে নিয়ে ভোটারদের আগ্রহ আছে।’

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আট মাস আগে ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত এই উপনির্বাচনে অন্যদের মধ্যে চেয়ার প্রতীক নিয়ে লড়ছেন ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান অধ্যক্ষ এস এম ফরিদ উদ্দীন, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের সেহাব উদ্দিন মুহাম্মদ আবদুস সামাদ মোমবাতি, ন্যাশনাল পিপলস পার্টির কামাল পাশা আম ও স্বতন্ত্র প্রার্থী মীর মোহাম্মদ রমজান আলী একতারা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অধ্যক্ষ এস এম ফরিদ উদ্দীন জানান, রমজান ও প্রচ- গরমে নেতা-কর্মীরা কিছুটা অসুবিধায় থাকলেও তিনি সবাইকে নিয়ে দিনভর প্রচারণা চালাচ্ছেন। ভোটারদের থেকে সাড়া পাচ্ছেন।

রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান জানান, চট্টগ্রাম নগরের চান্দগাঁও, পাঁচলাইশ, বায়োজিদের কিছু অংশ বোয়ালখালী উপজেলা নিয়ে গঠিত এই আসনে মোট ভোটার, ৫ লাখ ১৭ হাজার ৬৫২ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৬৩ হাজার ৫৪৩ ও নারী ২ লাখ ৫৪ হাজার ১০৯ জন। ইভিএমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। গত ৫ ফেব্রুয়ারি এমপি মোছলেম উদ্দিনের মৃত্যুতে এই আসনটি শূন্য হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর