শুক্রবার, ১৪ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

রেকর্ড পরিমাণ কয়লা নিয়ে বিদেশি জাহাজ পায়রা বন্দরে

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

রেকর্ড পরিমাণ কয়লা নিয়ে পায়রা সমুদ্রবন্দরে ভিড়েছে ১০ দশমিক ২ মিটার গভীরতার একটি বিদেশি জাহাজ। এমভি মিশিনিয়ান স্পায়ার নামের বাহামার পতাকাবাহী জাহাজটি ইন্দোনেশিয়ার বালিক পানান বন্দর থেকে ৪০ হাজার ৯৫০ টন কয়লা নিয়ে কলাপাড়ায় রাবনাবাদ চ্যানেল দিয়ে সোমবার পায়রা বন্দরের অভ্যন্তরীণ জেটিতে নোঙর করে। এ সপ্তাহে আরও একটি বড় জাহাজ পায়রা বন্দরে আসার কথা রয়েছে। বন্দর সূত্রে জানা গেছে, এর আগে অরুনা হুলিয়া ও গ্রাম্পাস ব্রেভ নামের আরও দুটি বিদেশি পণ্যবাহী জাহাজ বন্দরে নোঙর করে। তবে বন্দরে সবচেয়ে বেশি পণ্য নিয়ে এসেছে বাহামার পতাকাবাহী এ জাহাজটি।

বেলজিয়ামভিত্তিক জান ডি নাল নামের একটি প্রতিষ্ঠান ২৬ মার্চ আনুষ্ঠানিকভাবে বন্দরের রাবনাবাদ চ্যানেলটির খননকাজ শেষে পায়রা কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছে। ২০২২ সালের ১ আগস্ট এ চ্যানেলের খনন কাজ শুরু করে। এতে ব্যয় হয়েছে প্রায় সাড়ে ৬ হাজার কোটি টাকা। চ্যানেলটি বুঝে পাওয়ার পর পায়রা বন্দরকে দেশের সবচেয়ে গভীর সমুদ্রবন্দর হিসেবে দাবি করেছে কর্তৃপক্ষ।

এদিকে পায়রা সমুদ্রবন্দরে ২০২১ সালে ৬৪টি বিদেশি জাহাজ এবং ১৭৬টি দেশি লাইটার জাহাজে মালামাল পরিবহনে ১২৬ কোটি ৭৬ লাখ টাকার রাজস্ব আয় হয়েছে। আর ২০২২ সালে ১২১টি বিদেশি এবং ৮৮৫টি লাইটার জাহাজে পণ্য আনায় ৩৮৯ কোটি ৩৬ লাখ টাকার রাজস্ব আয় হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

পায়রা বন্দর কর্তৃপক্ষের উপপরিচালক (ট্রাফিক) মো. আজিজুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, বাংলাদেশের যেকোনো বন্দরের চেয়ে এ বন্দরের গভীরতা এখন বেশি। দেশের ইতিহাসে কোনো বন্দরের ইনার আনকোরেজে ৪০ হাজার ৯৫০ টন মাল নিয়ে ঢুকতে পারেনি। পায়রা বন্দরের ইনারে বাহামার পতাকাবাহী এ জাহাজটি ভিড়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর