বুধবার, ১৯ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

শেষ কর্মদিবসে জামিন নিতে শত শত মানুষ হাই কোর্টে

নিজস্ব প্রতিবেদক

ঈদের ছুটিতে পুলিশি হয়রানি এড়াতে উচ্চ আদালতে ছুটেছেন বিচারপ্রার্থীরা। আজ থেকে অফিস-আদালতে শুরু হচ্ছে ঈদের ছুটি, তাই গতকাল শেষ কর্মদিবসে বিভিন্ন মামলায় জামিন নিতে কোর্টে আসেন কয়েক শ মানুষ। রাজনৈতিক মামলার পাশাপাশি, জমির বিরোধ থেকে মারামারি, পারিবারিক বিরোধসহ বিভিন্নœ ধরনের ফৌজদারি মামলায় জামিন আবেদন করেন তারা। গতকাল হাই কোর্টের ফৌজদারি এখতিয়ার সম্পন্ন দুটি বেঞ্চে ৬৬৬টি জামিন আবেদনের শুনানি হয়েছে। এর মধ্যে বিচারপতি মো. ইকবাল কবীর ও বিচারপতি এ কে এম রবিউল হাসানের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ ৫০০টি এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান ও বিচারপতি মো. আলী রেজার সমন্বয়ে গঠিত বেঞ্চ ১৬৬টি জামিন আবেদনের শুনানি গ্রহণ করেন।

আইনজীবী সহকারী ফারুক হোসেন বলেন, ঈদের আগে আজ (গতকাল) শেষ কর্মদিবস হওয়ায় বিপুল সংখ্যক মানুষ জামিন নিতে এসেছেন। আমাদের চেম্বার থেকে সুনামগঞ্জের দুজনের জামিন আবেদন করেছি। তাদের কাছ থেকে ভারতীয় পণ্য জব্দের কারণে তাদের আসামি করা হয়েছে।

জামিন নিতে আসা ঠাকুরগাঁওয়ের বাসিন্দা ৬৫ বছরের বৃদ্ধ জনাব আলী বলেন, জমি নিয়ে বিরোধের জের ধরে প্রতিবেশীর দায়ের করা মামলায় আমাকে আসামি করা হয়েছে। পুলিশের ভয়ে রাতে নিজের বাড়িতে ঘুমাতে পারি না। অন্তত ঈদটা যেন বাড়িতে করতে পারি, তাই হাই কোর্টে এসেছি জামিন নিতে। জামিন পেলে রাতেই ঠাকুরগাঁওয়ের উদ্দেশে রওনা দেবেন বলে জানান জনাব আলী।

পবিত্র শবেকদর উপলক্ষে আজ সুপ্রিম কোর্টে ছুটি থাকবে। এ ছাড়া আগামীকাল ২০ এপ্রিল ঈদুল ফিতর উপলক্ষে হাই কোর্টসহ দেশের সব অধস্তন আদালত ছুটি ঘোষণা করা হয়েছে। সুপ্রিম কোর্টের হাই কোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সী মো. মশিয়ার রহমান সই করা পৃথক সার্কুলারে এ ছুটি ঘোষণা করা হয়েছে। গত ১১ এপ্রিল সরকারের নির্বাহী আদেশে এবারের ঈদের ছুটির সঙ্গে বৃহস্পতিবার (২০ এপ্রিল) বাড়তি এক দিন সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। এ ছুটির আদেশ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর