বৃহস্পতিবার, ১১ মে, ২০২৩ ০০:০০ টা
জগন্নাথ বিশ্ববিদ্যালয়

নিম্নমানের লিফটে ঝুঁকিতে ছাত্রী হলের শিক্ষার্থীরা

মাহির মিলন, জাবি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ছাত্রীদের একমাত্র আবাসস্থল বেগম ফজিলাতুন নেছা মুজিব হলে বসবাস করেন ১ হাজার ২০০ শিক্ষার্থী। নিম্নমানের লিফটের জন্য ঝুঁকিতে রয়েছেন তারা। যে কোনো সময় ঘটতে পারে অনাকাক্সিক্ষত দুর্ঘটনা। ১৬ তলাবিশিষ্ট এ ছাত্রী হলে চারটি লিফট থাকলেও যান্ত্রিক ত্রুটির কারণে দুটি বন্ধ রাখা হয় বেশির ভাগ সময়। এ জন্য নিয়মানুযায়ী একসঙ্গে দুটি লিফট চালু থাকে। এতে নিয়মিত যাতায়াত করেন হলের ১ হাজার ২০০ আবাসিক শিক্ষার্থী। মাঝেমধ্যে লিফটের জন্য ক্লাস-পরীক্ষায় বিলম্ব হয় বলে জানিয়েছেন একাধিক শিক্ষার্থী। শিক্ষার্থীরা অভিযোগ করেছেন, ছাত্রীদের একমাত্র হলটিতে নিম্নমানের লিফট ব্যবহার করা হয়েছে। এটি চলতে চলতে হঠাৎ বন্ধ হয়ে যায়। চারটি লিফটের যে কোনো দুটি লিফট বন্ধ রাখতে হয় যান্ত্রিক ত্রুটির কারণে। হঠাৎ লিফটগুলো বন্ধ হয়ে যায় আমরা ভিতরে থাকা অবস্থায়। ওপরে উঠে না, নিচেও নামে না। তখন জরুরি অ্যালার্ম বাজালে লিফটম্যান এসে সচল করেন। যার জন্য প্রতিনিয়ত ভোগান্তি পোহাতে হচ্ছে আমাদের।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী হেলাল উদ্দিন পাটোয়ারী বলেন, লিফট তো মাঝেমধ্যে সমস্যা হয়ই। এর রক্ষণাবেক্ষণের জন্য সরবরাহকারী কোম্পনির সঙ্গে চুক্তি আছে। সমস্যা হলে তারাই এসে ঠিক করে দিয়ে যায়। তবে লিফটগুলো সতর্কভাবে ব্যবহার করতে হবে।

উল্লেখ্য, অনাবাসিকতার তকমা ঘুচিয়ে ২০২২ সালের ১৬ মার্চ উদ্বোধন করা হয় জবির একমাত্র ছাত্রী হল। উদ্বোধনের এক বছর না গড়াতেই বেশ কিছু সমস্যা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর