শনিবার, ১৩ মে, ২০২৩ ০০:০০ টা

কাজী নজরুল ইসলামের পুত্রবধূ কল্যাণী আর নেই

কলকাতা প্রতিনিধি

কাজী নজরুল ইসলামের পুত্রবধূ কল্যাণী আর নেই

বিশিষ্ট সংগীতশিল্পী এবং বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ছোট ছেলে কাজী অনিরুদ্ধর স্ত্রী কল্যাণী কাজী আর নেই। গতকাল স্থানীয় সময় ভোর সাড়ে ৫টায় কলকাতার সরকারি হাসপাতালে তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর। বার্ধক্যজনিত নানা সমস্যা নিয়ে ২ মে হাসপাতালে ভর্তি হয়েছিলেন কল্যাণী। তাঁর প্রয়াণের খবর পেয়েই হাসপাতালে ছুটে আসেন কলকাতার মেয়র ও রাজ্যের নগর উন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম, রাজ্যের ক্রীড়া ও যুবকল্যাণমন্ত্রী অরূপ বিশ্বাস প্রমুখ। হাসপাতাল থেকে সব আনুষ্ঠানিকতা শেষে কল্যাণী কাজীর লাশ নিয়ে যাওয়া হয় দমদমের পাইকপাড়ায় তাদের পুরনো বাসায়। এরপর সেখান থেকে নিয়ে যাওয়া হয় দক্ষিণ কলকাতার তপশিয়ায় পিস ওয়ার্ল্ডে। সেখানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের তথ্য ও সংস্কৃতি প্রতিমন্ত্রী ইন্দ্রনীল সেন, তৃণমুল কংগ্রেসের বিধায়ক দেবাশীষ কুমার, কাজী নজরুল ইসলামের নাতনি মিষ্টি কাজী প্রমুখ। আগামী দুই দিন সেখানেই থাকবে লাশ। রবিবার ইসলাম ধর্মমতে তাঁর দাফন সম্পন্ন হবে। কল্যাণী কাজীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

জানা গেছে, রবিবার পিস ওয়ার্ল্ড থেকে তাঁর লাশ নিয়ে যাওয়া হবে রবীন্দ্রসদনে। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সেখানে তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে পারবেন সাধারণ মানুষ। এরপর তাঁকে পার্ক সার্কাসের গোবরা কবরস্থানে স্বামী কাজী অনিরুদ্ধর পাশে দাফন করা হবে।

কল্যাণী কাজীর ছোট ছেলে কাজী অরিন্দম জানান, ‘আমার ছোট বোন অনিন্দিতা কাজী এই মুহূর্তে যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে আছে। সে মাকে শেষ দেখার ইচ্ছে প্রকাশ করেছে। তাই সে আসার পর আগামী রবিবার পার্ক সার্কাস ৪ নম্বর ব্রিজের কাছে গোবরা কবরস্থানে মাকে দাফন করা হবে। আমার বাবা এবং বড় চাচা কাজী সব্যসাচীর পাশে মাকে কবর দেওয়া হবে।’

বাংলা সংগীত জগতে অত্যন্ত সুপরিচিত নাম ছিল কল্যাণী কাজী। বেশ কিছু বইও লিখেছেন তিনি। পশ্চিমবঙ্গ কাজী নজরুল ইসলাম একাডেমির উপদেষ্টা পরিষদের সভাপতি ছিলেন তিনি।

নজরুল সংগীতে অসামান্য অবদানের জন্য ২০১৫ সালে তাঁকে ‘সংগীত মহাসম্মান’ পুরস্কারে ভূষিত করে পশ্চিমবঙ্গ সরকার। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে সাংস্কৃতিক জগতে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এক শোকবার্তায় বলেছেন, ‘বিশিষ্ট সংগীতশিল্পী এবং কাজী নজরুল ইসলামের কনিষ্ঠ পুত্রবধূ কল্যাণী কাজীর প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি’।

কল্যাণী কাজীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক শোকবার্তায় তিনি বলেন, ‘বিখ্যাত এই নজরুলগীতি শিল্পীর মৃত্যুতে সংগীত জগতের এক অপূরণীয় ক্ষতি হলো।’ প্রধানমন্ত্রী তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর