বুধবার, ২৪ মে, ২০২৩ ০০:০০ টা
সিলেট সিটি করপোরেশন নির্বাচন

আজীবন বহিষ্কার আতঙ্কে বিএনপির কাউন্সিলররা

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

ঘাড়ের ওপর ঝুলছে দল থেকে ‘আজীবন বহিষ্কার’-এর খড়গ। তারপরও তারা নির্বাচনে অনড়। দল থেকে বারবার কঠোর বার্তা দিয়েও দমিয়ে রাখা যায়নি তাদের। দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে হয়েছেন কাউন্সিলর প্রার্থী। সিলেট সিটি করপোরেশন নির্বাচনে দলীয় সিদ্ধান্ত অমান্য করে ৪২ ওয়ার্ডে বিএনপির অন্তত অর্ধশত নেতা কাউন্সিলর প্রার্থী হয়েছেন। সিলেট সিটি করপোরেশনের (সিসিক) বর্তমান পরিষদে বিএনপি সমর্থিত কাউন্সিলর রয়েছেন আটজন। এর মধ্যে দলীয় সিদ্ধান্তের প্রতি সম্মান দেখিয়ে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রেজাউল হাসান কয়েস লোদী। সংবাদ সম্মেলন করে তিনিই প্রথম নির্বাচন বর্জনের ঘোষণা দেন। এরপর তার পথ অনুসরণ করে নির্বাচন না করার ঘোষণা দেন ১৯ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর দিনার খান হাসু, ৯ নম্বর ওয়ার্ড বিএনপি নেতা আমীর হোসেন, ২২ নম্বর ওয়ার্ড সভাপতি ও মহানগর বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক সৈয়দ মিসবাহ উদ্দিন। এ ছাড়া প্রস্তুতি নিয়েও নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন সিলেট জেলা ছাত্রদলের সভাপতি আলতাফ হোসেন সুমন। সিসিকের বর্তমান পরিষদের মধ্যে মহানগর বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সৈয়দ তৌফিকুল হাদী, মহানগর বিএনপির সাবেক সহসভাপতি ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ফরহাদ চৌধুরী শামীম, ওয়ার্ড বিএনপির সাবেক সভাপতি ও ১৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নজরুল ইসলাম মুনিম, ওয়ার্ড বিএনপি নেতা ও ১৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর এ বি এম জিল্লুর রহমান উজ্জ্বল, ওয়ার্ড স্বেচ্ছাসেবক দলের সভাপতি ও ২১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আবদুর রকিব তুহিন, মহানগর মহিলা দলের সভাপতি ও মহানগর বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক এবং সংরক্ষিত ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অ্যাডভোকেট রোকসানা বেগম শাহনাজ এবারও প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে রোকসানা বেগম এবার ২৫ নম্বর সাধারণ ওয়ার্ড থেকে প্রার্থী হয়েছেন।

এ ছাড়া ৪ নম্বর ওয়ার্ডে মহানগর বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক কামাল মিয়া, ১০ নম্বর ওয়ার্ডে বিএনপি নেতা আবদুল হাকিম, ১৫ নম্বর ওয়ার্ডে মহানগর বিএনপি নেতা মুজিবুর রহমান শওকত, ২৪ নম্বর ওয়ার্ডে সাবেক ছাত্রদল নেতা হুমায়ূন কবীর সুহিন, সংরক্ষিত ৮ নম্বর ওয়ার্ডে জেলা মহিলা দলের সভাপতি সালেহা কবীর শেপি ও ২২ নম্বর ওয়ার্ডে সিলেট সরকারি কলেজ ছাত্রদলের সাবেক আহ্বায়ক বদরুল আজাদ রানাসহ অন্তত অর্ধশত বিএনপি নেতা-কর্মী কাউন্সিলর পদে প্রার্থী হয়েছেন। এ ছাড়া মেয়র পদে যুবদল নেতা সালাহ উদ্দিন রিমন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

দলীয় নেতাদের নির্বাচনে অংশগ্রহণ প্রসঙ্গে সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন বলেন, ‘দল করতে হলে দলের সিদ্ধান্ত মানতে হবে। বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচনে যাবে না বিএনপি। দলীয় সিদ্ধান্ত অমান্য করে কেউ প্রার্থী হলে তার শাস্তি কী হবে তাও আগেভাগে জানিয়ে দেওয়া হয়েছে। যারা দলের সিদ্ধান্ত মানবেন না তারা আজীবনের জন্য বহিষ্কার হবেন। দলে ফেরার কোনো সুযোগ থাকবে না তাদের। আর আমাদের ধারণা এ নির্বাচনে শুধু বিএনপি নেতা-কর্মী নয়, সাধারণ ভোটাররাও যাবেন না।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর