বৃহস্পতিবার, ২৫ মে, ২০২৩ ০০:০০ টা

লিটনের চিন্তায় ভোটার মাঠে সক্রিয় ১৪ দল

রাজশাহী সিটি নির্বাচন

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

লিটনের চিন্তায় ভোটার মাঠে সক্রিয় ১৪ দল

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে কোনো শক্ত প্রতিদ্বন্দ্বী না থাকায় জয়ের ব্যাপারে অনেকটাই নির্ভার আওয়ামী লীগের মেয়র পদপ্রার্থী এ এইচ এম খায়রুজ্জামান লিটন। তার উন্নয়ন কর্মকান্ড ও দীর্ঘ সময় নাগরিকদের মধ্যে নানাভাবে সরব উপস্থিতি তাকে ভোটের মাঠে এগিয়ে রেখেছে। কিন্তু লিটনের চিন্তায় কেন্দ্রে ভোটার উপস্থিতি।

কিছুদিন ধরেই ভোট বিরোধী নানা তৎপরতা চালাচ্ছে বিএনপি। ভোট কেন্দ্রে যাতে নাগরিকরা না যায়, সেজন্য কৌশলে কাজ করছে তারা। এ ছাড়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গ্রেফতার অভিযান আতঙ্ক ছড়িয়েছে নগরীজুড়ে। যার প্রভাব পড়তে পারে ভোট কেন্দ্রে ভোটার উপস্থিতিতে।

তবে ভোটার উপস্থিতি বাড়াতে ও ভোট উৎসবমুখর করতে নানা কৌশল ও তৎপরতা নিয়ে মাঠে কাজ করছে ১৪ দল। অভ্যন্তরীণ দ্বন্দ্ব-বিভেদ ভুলে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সদ্য সাবেক মেয়র খায়রুজ্জামান লিটনের জয় নিশ্চিত করতে রাজশাহীতে একাট্টা হয়েছে ১৪ দলীয় জোট। দীর্ঘদিন পর পাশাপাশি দেখা গেছে লিটন ও ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশাকে। ১৪ দলের সিদ্ধান্ত অনুযায়ী লিটনের পক্ষে প্রথম প্রচারণা হবে ১৪ দলের ব্যানারে। এরপর বিভিন্ন ভাগে বিভক্ত হয়ে প্রচারণা চালাবেন ১৪ দলের নেতা-কর্মীরা। সিটি করপোরেশন নির্বাচনে মেয়রপ্রার্থী এ এইচ এম খায়রুজ্জামান লিটনের অন্যতম সমন্বয়ক ও রাজশাহী নগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আহসানুল হক পিন্টু বলেন, বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী আজ (বৃহস্পতিবার) বিকালে রাজশাহী মেডিকেল কলেজ অডিটোরিয়ামে ১৪ দলের কর্মিসভা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ২ জুন বিকাল ৪টায় ১৪ দলের উদ্যোগে প্রচার মিছিল অনুষ্ঠিত হবে। নগর আওয়ামী লীগের সহসভাপতি শাহীন আকতার রেণী বলেন, বিএনপি নির্বাচনকে বিতর্কিত করতে নানা কৌশল নিয়ে কাজ করছে। তাদের সে চেষ্টা সফল হবে না। নাগরিকরা ভোটের দিন কেন্দ্রে উপস্থিত হয়ে তা প্রমাণ করবেন। গত পাঁচ বছরে নারীদের উন্নয়নে সিটি করপোরেশনের পক্ষ থেকে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। নারীরা আর্থিকভাবে সফলতার মুখ দেখেছেন। বহু নারী উদ্যোক্তাকে সহযোগিতা করা হয়েছে। এখনো সহযোহিতা করা হচ্ছে। এ ছাড়া তরুণ ও নতুন ভোটাররা প্রথমবার ভোট দেওয়ার সুযোগ নষ্ট করতে চাইবেন না। ফলে কেন্দ্রে ভোটার উপস্থিতি স্বাভাবিক থাকবে বলেই তার ধারণা।

আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেন, বিএনপি নানা চক্রান্ত করছে। সেই চক্রান্ত উপেক্ষা করে ভোটারদের কেন্দ্রে নেওয়া চ্যালেঞ্জ হলেও খুব একটা কঠিন কাজ নয়। কারণ হিসেবে তিনি বলেন, স্থানীয় সরকার নির্বাচনে কেন্দ্রের প্রভাব খুব একটা পড়ে না। স্থানীয় প্রতিনিধি নির্বাচন করতে মানুষ ঠিকই ভোট কেন্দ্রে যাবে। তারা দলীয়ভাবে বিষয়টি নিয়ে ভাবছেন। উৎসবমুখর ভোট করতে তারা দলীয়ভাবে কাজ করছেন বলে জানান লিটন।

উল্লেখ্য, রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে মেয়র পদে চারজন, সাধারণ কাউন্সিলর পদে ১২৪ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৪৬ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। মেয়র প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের এ এইচ এম খায়রুজ্জামান লিটন (নৌকা), জাতীয় পার্টির সাইফুল ইসলাম স্বপন (লাঙ্গল), ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা মুরশিদ আলম ফারুকী (হাতপাখা) ও জাকের পার্টির লতিফ আনোয়ার (গোলাপফুল)।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর