শুক্রবার, ২ জুন, ২০২৩ ০০:০০ টা
রাজশাহী

ভোটের প্রচার শুরু আজ প্রস্তুত প্রার্থীরা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

ভোটের প্রচার শুরু আজ প্রস্তুত প্রার্থীরা

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে আজ আনুষ্ঠানিক প্রচার শুরু করতে যাচ্ছেন প্রার্থীরা। ভোটের মাঠের প্রচারে নামতে এরই মধ্যে প্রস্তুতি সম্পন্ন করেছেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। রাজশাহীতে মেয়র পদে এবার লড়ছেন চারজন। তারা হলেন আওয়ামী লীগের এ এইচ এম খায়রুজ্জামান লিটন, জাতীয় পার্টির সাইফুল ইসলাম স্বপন, ইসলামী আন্দোলন বাংলাদেশের মুরশিদ আলম ফারুকী ও জাকের পার্টির লতিফ আনোয়ার। দলীয় প্রতীক আগে থেকেই নিশ্চিত তাদের, তাই বরাদ্দের আনুষ্ঠানিক ঘোষণার পরই মাঠে নামবেন প্রার্থীরা। ইতোমধ্যে পোস্টার, ব্যানার, লিফলেট ও ফেস্টুন তৈরি করা হয়েছে। শুধু ঘোষণার অপেক্ষা। এবার শুরু থেকেই প্রচারণায় এগিয়ে আছেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী খায়রুজ্জামান লিটন। তবে ঢিমেতালে চলছে অন্য প্রার্থীদের প্রস্তুতি। আওয়ামী লীগ ও জাতীয় পার্টির প্রার্থী ছাড়া ইসলামী আন্দোলন ও জাকের পার্টির প্রার্থীরা নিচ্ছেন ঘরোয়া প্রচারের প্রস্তুতি।

খায়রুজ্জামান লিটনের নির্বাচন পরিচালনা কমিটির সদস্যসচিব মোস্তাক হোসেন বলেন, আজ থেকেই তারা নৌকা প্রতীক নিয়ে মাঠে নামবেন। সকালে প্রতীক বরাদ্দের পর লিটন নগরীর সিঅ্যান্ডবি মোড়ে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করবেন। এরপর শাহ মখদুম (রহ.)-এর দরগা মসজিদে জুমার নামাজ আদায় শেষে মাজার জিয়ারতের পর আনুষ্ঠানিক প্রচারে নামবেন। আগামীকাল তিনি নির্বাচনী ইশতেহার ঘোষণার মধ্য দিয়ে জোরালোভাবে প্রচারে নামবেন।

তিনি বলেন, তাদের পোস্টার, লিফলেট, ব্যানার প্রস্তুত। আচরণবিধি মেনে এসব প্রতিটি ওয়ার্ডে টানানো হবে। এ ছাড়া ওয়ার্ডে ওয়ার্ডে মাইকও প্রস্তুত আছে। আচরণবিধি মেনে শুরুর দিন থেকে নগরজুড়ে মাইকিং হবে। এবারে নির্বাচনী স্লোগানও ঠিক করা হয়েছে লিটনের।

এদিকে জাতীয় পার্টির প্রার্থী সাইফুল ইসলাম স্বপনও প্রচারের প্রস্তুতি নিয়েছেন। তার লাঙল প্রতীকের পোস্টারও প্রস্তুত বলে জানান তিনি। বলেন, শুক্রবার থেকেই নগরীতে তার পোস্টার টানানো হবে। ওয়ার্ডে ওয়ার্ডে মাইকিং চলবে। এবার জাতীয় পার্টি অনেক উজ্জীবিত। দীর্ঘদিন পর লাঙল প্রতীকে ভোট দেওয়ার সুযোগ পাচ্ছেন নাগরিকরা। প্রচারে গুরুত্ব দেওয়া হবে সীমানাঘেঁষা ওয়ার্ডগুলোকে।

ইসলামী আন্দোলন বাংলাদেশও প্রচারে নামবে জুমার নামাজের পর। দলটির প্রার্থী মুরশিদ আলম ফারুকী জানান, পোস্টার, লিফলেট ছাপানোর কাজ শেষ। প্রচারে ভিন্নতা থাকবে হাতপাখার। তবে জাকের পার্টির প্রস্তুতি সম্পর্কে কোনো খোঁজ পাওয়া যায়নি।

গতকাল নগরীর বিভিন্ন ছাপাখানায় গিয়ে দেখা গেছে, কাউন্সিলর প্রার্থীদের পোস্টার ছাপানোর কাজ শুরু হয়েছে। যাদের প্রতীক নিশ্চিত হয়েছে তারা ইতোমধ্যে পোস্টার ছেপেও ফেলেছেন। এখন শুধু প্রতীক বরাদ্দের আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষায় আছেন।

নয়জনের প্রার্থিতা প্রত্যাহার : রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে নয়জন প্রার্থিতা প্রত্যাহার করেছেন। তারা সবাই কাউন্সিলর প্রার্থী।

মাঠে থাকবেন ভ্রাম্যমাণ আদালত : আজ থেকেই আচরণবিধি মানাতে নগরজুড়ে ১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে থাকবেন ভ্রাম্যমাণ আদালত। রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, ভোট উৎসবমুখর করতে যা যা দরকার, তা করা হবে। কিন্তু কোনো প্রার্থীর কারণে পরিবেশ নষ্ট হলে ছাড় দেওয়া হবে না। নির্বাহী ম্যাজিস্ট্রেটের পাশাপাশি নির্বাচন কমিশনের নিজস্ব টিম থাকবে। তারাও দেখভাল করবে, প্রার্থীরা আচরণবিধি মানছেন কি না।

উল্লেখ্য, ২১ জুন রাজশাহী সিটি করপোরেশনে ইভিএমে ভোট গ্রহণ করা হবে।

সর্বশেষ খবর