শনিবার, ৩ জুন, ২০২৩ ০০:০০ টা

শ্রমবাজার নিয়ে মালয়েশিয়ায় দুই মন্ত্রীর সঙ্গে প্রবাসীকল্যাণ মন্ত্রীর বৈঠক

কূটনৈতিক প্রতিবেদক

মালয়েশিয়ায় বাংলাদেশের শ্রমবাজার উন্নয়ন এবং সম্প্রসারণ নিয়ে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুতিন বিন ইসমাইল ও মানবসম্পদ মন্ত্রী ভি শিবকুমারের সঙ্গে বৈঠক করেছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। গতকাল মালয়েশিয়ার পুত্রাজায়ায় আলাদা এসব বৈঠক অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

মন্ত্রণালয় জানায়, সকাল ৯টায় মালয়েশিয়ার পুত্রাজায়ায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রথম বৈঠক হয়। এ সময় তারা মালয়েশিয়ায় বাংলাদেশের শ্রমবাজার উন্নয়ন, কর্মীদের সামগ্রিক সুরক্ষা, রিক্যালিব্রেশন এবং শ্রমবাজারসংশ্লিষ্ট অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করেন। বৈঠকে প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে অত্যন্ত সৌহার্দ্য ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান। বাংলাদেশের শ্রমিকরা মালয়েশিয়াসহ বিভিন্ন দেশের উন্নয়ন কর্মকাণ্ডে দক্ষতা ও সফলতার সঙ্গে অবদান রাখছে। কর্মীদের দক্ষতার মানোন্নয়নে সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। বৈঠকে মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক রাজলিন জুসোহসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এরপর বিকাল ৩টায় প্রবাসী কল্যাণ মন্ত্রীর সঙ্গে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী ভি শিবকুমারের আরেকটি বৈঠক মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে মালয়েশিয়ার শ্রমবাজারে আরও সুষ্ঠু, নিরাপদ ও স্বল্পতম সময়ে হাউসমেড, সিকিউরিটি গার্ডসহ অধিকসংখ্যক কর্মী প্রেরণ বিষয়ে আলোচনা হয়।

এ সময় আরও উপস্থিত ছিলেন সেক্রেটারি জেনারেল জাইনি উজাং। দুই বৈঠকেই মন্ত্রীর সঙ্গে ছিলেন মালয়েশিয়ায় বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার মো. খোরশেদ আলম খাস্তগীর, মিনিস্টার (লেবার) মো. নাজমুস সাদাত সেলিমসহ হাইকমিশনের অন্য কর্মকর্তারা।

 

সর্বশেষ খবর