মঙ্গলবার, ৩১ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

সংবিধানের বাইরে নির্বাচনের সুযোগ নেই : কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আবদুর রাজ্জাক বলেছেন, সারা পৃথিবীতে অনেক সমস্যার সমাধান আলোচনার মাধ্যমেই হয়েছে। সংলাপের তো কোনো বিকল্প নেই। সেটি আমাদের করতে হবে। আমরা সংলাপের বিরুদ্ধে না কিন্তু দরজা বন্ধ করে দিয়ে তো সংলাপ করা যাবে না। তবে সংবিধানের বাইরে নির্বাচন হওয়ার সুযোগ নেই। মন্ত্রী বলেন, চলতি সংসদের মেয়াদ ২৯ জানুয়ারি পর্যন্ত। তারা (বিএনপি) যদি ভোট বা প্রশাসন নিয়ে কথা বলত, সে বিষয়ে কথা হতো। কিন্তু তারা তো প্রধানমন্ত্রীর পদত্যাগ চায় এবং এই নির্বাচন কমিশনের আওতায় তারা নির্বাচন করবে না- এই দুটি কথা তারা এমনভাবে বলেছে, এখানে আলোচনা করে কী হবে? কৃষিমন্ত্রী বলেন, সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে ২৯ জানুয়ারির মধ্যে নতুন সরকার গঠন করতে হবে, সংসদ বসতে হবে। আমরা অবশ্যই তাদের সঙ্গে বসে কীভাবে নির্বাচনটাকে সুন্দর করা যায়, কোন কোন এসপি বা ডিসিকে সরাতে হবে সেটা যদি বলে বা অন্য কোনো প্রস্তাব দেয় সেটা আলাপ-আলোচনা করে ঠিক করা যেতে পারে।

কিন্তু ‘দেশ ছেড়ে পালাতে হবে, পালানোর জায়গা পাবে না’- প্রতিদিন এই কথা বললে সেই সংলাপ তো ফলপ্রসূ হবে না। আমরা সংলাপের বিরুদ্ধে না কিন্তু দরজা বন্ধ করে দিয়ে তো সংলাপ করা যাবে না।

মন্ত্রী বলেন, নির্বাচন হবে, আমি মনে করি তাদের শুভবুদ্ধির উদয় হবে। একটা মুহূর্তে নির্বাচনে আসবে। তারা আন্দোলনে সফল হতে পারবে না। তৃণমূল পর্যায়ে আওয়ামী লীগের যে ভিত্তি, ইচ্ছা করলে আওয়ামী লীগের মতো সরকারকে, আওয়ামী লীগের মতো সংগঠনকে ক্ষমতা থেকে সরানো যাবে না।

বিএনপি নির্বাচনে আসবে কীসের ওপর ভিত্তি করে জানতে চাইলে মন্ত্রী বলেন, তাদের প্রস্তুতি আছে, বড় দল। আমরা আন্দোলন করতেছি, তারাও করতেছে।? যখন স্বীকার করবে নির্বাচন করবে আলাপ-আলোচনা করে তারাও মনোনয়ন দেবে। এমন তো না যে তারা নতুন ক্ষমতায় আসছে, তারা তো আগেও ক্ষমতায় ছিল। কাজেই তাদেরও প্রস্তুতি আছে।

তিন দিনের অবরোধ নিয়ে জানতে চাইলে আবদুর রাজ্জাক বলেন, এই পরিস্থিতিতে আমরা রাজনৈতিকভাবে এটা মোকাবিলার চেষ্টা করছি। আইনশৃঙ্খলা বাহিনী রয়েছে। আমাদের সংবিধানে সুস্পষ্টভাবে আছে, প্রত্যেক নাগরিকের মৌলিক অধিকার সভা-সমাবেশ করার, বিক্ষোভ করার; কিন্তু তারা যে সন্ত্রাসের পথে যাচ্ছে আমি মনে করি এটা জাতি কোনোদিনই অনুমোদন করে না। বিএনপি আবার সহিংসতা করলে কঠোর হস্তে এটা মোকাবিলা করা হবে জানিয়ে আবদুর রাজ্জাক বলেন, পৃথিবীর কোথাও নেই যেখানে পুলিশের ওপর আক্রমণ করা হয়। পুলিশের গাড়ি পোড়ানো হয়।

এ সময় আলু নিয়েও কথা বলেন মন্ত্রী। কোল্ডস্টোরেজ মালিকরা একটি সিন্ডিকেট করে আলুর দাম বাড়াচ্ছে জানিয়েছে কৃষিমন্ত্রী বলেন, অস্বাভাবিক দাম বেড়ে যাওয়ায় আলু আমদানির অনুমতি দেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর