৩ এপ্রিল, ২০২০ ১৬:০৪

ইঁদুরের ওপর করোনার ভ্যাকসিনের সফল প্রয়োগ

অনলাইন ডেস্ক

ইঁদুরের ওপর করোনার ভ্যাকসিনের সফল প্রয়োগ

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপে বিশ্বব্যাপী আক্রান্ত ও মৃত্যুর মিছিল ক্রমেই বাড়ছে। তবে এখনও কোনো প্রতিষেধক তৈরি করা সম্ভব হয়নি। তবে যুক্তরাষ্ট্রের ওষুধ বিশেষজ্ঞদের একটি দল করোনা ভাইরাসের ভ্যাকসিন ইঁদুরের ওপর প্রয়োগ করে সফলতা পাওয়ার কথা জানিয়েছেন।

পেনসিলভানিয়ার পিটার্সবার্গ ইউনিভার্সিটির ওই বিশেষজ্ঞ দলটি ইঁদুরের শরীরে ভ্যাকসিনটি প্রয়োগের পর অ্যান্টিবডি তৈরি হওয়ার দাবি করেছেন।

খবরটি প্রকাশ করা হয়েছে ল্যানসেট জার্নালে। সেখানে পিটার্সবার্গ স্কুল অব মেডসিনের ডাক্তার আন্দ্রে গামবট্টো বলেন, ২০০৩ সালে সার্স করোনাভাইরাস এবং ২০১৪ সালে মার্স করোনাভাইরাসের ব্যাপারে আমাদের অভিজ্ঞতা আছে। ভাইরাসের বিরুদ্ধে কিভাবে ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে কাজে লাগাতে হয়, সেটা আমাদের জানা আছে। নতুন এই করোনাভাইরাসের বিরুদ্ধে কিভাবে লড়াই করতে হবে সেই ধারণা আমাদের যথেষ্ট আছে।

তিনি আরও বলেন, প্রাথমিক কাজ সেরে আমরা অনেক দূর পর্যন্ত এগিয়ে গেছি। এখন ভ্যাকসিনটি প্রস্তুত করতে অর্থের প্রয়োজন। কারণ, আমরা জানি না যে, করোনা মোকাবেলা এখনই করা না গেলে পরের অবস্থা ঠিক কী হবে। 

তিনি বলেন, এই অসময়ে বিভিন্ন দেশের বিজ্ঞানিরা ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে সবার আগে এটি তৈরি করাটা জরুরি। আমাদের সেই ক্ষমতা এবং দক্ষতা রয়েছে।

নতুন এই ভ্যাকসিনের তারা নাম দিয়েছেন পিটকোভ্যাক। যার পূর্ণরূপ পিটার্সবার্গ করোনাভাইরাস ভ্যাকসিন।

গবেষকদের দাবি, বসন্ত রোগের ভ্যাকসিনের আদলে এটি তৈরি করা হয়েছে। এটি উন্নত প্রযুক্তিতে তৈরি করা হয়েছে। এবং দ্রুত অত্যধিক পরিমাণে প্রস্তুত করা সম্ভব।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

সর্বশেষ খবর