১৮ সেপ্টেম্বর, ২০২০ ১৫:২৭

দেশে করোনা শনাক্ত ও মৃত্যুর সর্বশেষ তথ্য

অনলাইন ডেস্ক

দেশে করোনা শনাক্ত ও মৃত্যুর সর্বশেষ তথ্য

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২২ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে আরও ১৫৪১ জনের করোনা শনাক্ত হয়েছে। শুক্রবার করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

এখন পর্যন্ত এ ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে ৪ হাজার ৮৮১ জনে দাঁড়াল। আর মোট শনাক্ত রোগীর সংখ্যা হলো তিন লাখ ৪৫ হাজার ৮০৫ জন। 

সর্বশেষ জানানো ওই ২৪ ঘণ্টায় সুস্থ হন আরও ১ হাজার ৯২৩ জন। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা ২ লাখ ৫২ হাজার ৩৩৫ জন।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত ওই সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনাভাইরাস শনাক্তে ২৪ ঘণ্টায় ৯৫টি পরীক্ষাগারে নমুনা সংগ্রহ করা হয় ১২ হাজার ৮১৪টি। এর মধ্যে পরীক্ষা করা হয় ১২ হাজার ৭৩০টি নমুনা। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা ১৭ লাখ ৯৬ হাজার ৫০৯ হলো।

২৪ ঘণ্টায় যারা মারা যাওয়াদের মধ্যে পুরুষ ১৬ জন এবং নারী ৬ জন। তাদের মধ্যে চল্লিশোর্ধ্ব ২ জন, পঞ্চাশোর্ধ্ব ৮ জন এবং ষাটোর্ধ্ব ১২ জন ছিলেন। আর ঢাকা বিভাগের ছিলেন ১৩ জন, চট্টগ্রাম বিভাগের ৩, রাজশাহী বিভাগের ১, খুলনা বিভাগের ১, সিলেট বিভাগের ২, রংপুর বিভাগের ১ এবং ময়মনসিংহ বিভাগের ১ জন ছিলেন। তাদের মধ্যে হাসপাতালে মৃত্যু হয় ২১ জনের এবং বাসায় মারা যান ১ জন।

নমুনা পরীক্ষার তুলনায় ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার ১২ দশমিক ১১ শতাংশ। এ পর্যন্ত রোগী শনাক্তের হার ১৯ দশমিক ২৫ শতাংশ। মোট রোগী শনাক্তের তুলনায় সুস্থতার হার ৭২ দশমিক ৯৭ শতাংশ এবং মৃত্যুহার ১ দশমিক ৪১ শতাংশ।

গত ডিসেম্বরে চীনের উহানে করোনাভাইরাসের আঘাত আসে। এরপর এটি বিশ্বের বিভিন্ন দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম করোনায় আক্রান্ত হিসেবে শনাক্তের কথা জানানো হয়। এরপর প্রতিদিনই দেশে করোনা শনাক্ত ও মৃত্যুর তথ্য সরকারিভাবে জানানো হচ্ছে।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

সর্বশেষ খবর