১৪ জুন, ২০১৯ ০৩:৩৭

সৃষ্টিশীলতার চর্চায় প্রত্যয়ী আইএসডি’র শিক্ষার্থীদের ‘আর্ট ফর আর্ট’

প্রেস বিজ্ঞপ্তি

সৃষ্টিশীলতার চর্চায় প্রত্যয়ী আইএসডি’র শিক্ষার্থীদের ‘আর্ট ফর আর্ট’

শিক্ষার্থীদের মনে সৃজনশীলতার চর্চা বজায় রাখার প্রত্যয়ে সম্প্রতি আইএসডি মিলনায়তনে শিক্ষাপ্রতিষ্ঠানটির গ্রেড ফোরের শিক্ষার্থীদের আঁকা চিত্রকর্ম নিয়ে ‘আর্ট ফর আর্ট’ শীর্ষক নিলাম অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অপরাজেয় বাংলাদেশের নির্বাহী পরিচালক ওয়াহিদা বানু। অনুষ্ঠানে তিনি অপরাজেয় বাংলাদেশ সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। 

প্রি-কে গ্রেড থেকে শুরু করে গ্রেড-ফাইভ পর্যন্ত বিভিন্ন শিক্ষার্থীদের নির্বাচিত শিল্পকর্মগুলো নিয়েই আয়োজন করা হয় এই নিলাম। এই আয়োজনের অন্যতম উদ্দেশ্য ছিলো আইএসডি শিক্ষার্থীদের মননশীলতা এবং শিল্পের বিভিন্ন শাখায় তাদের মেধার পরিচয় সকলের সামনে তুলে ধরা। এছাড়াও নিলামে বিক্রিত শিল্পকর্মের অর্থ ‘অপরাজেয় বাংলাদেশ’ এর মাধ্যমে সমাজের সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের শিল্পচর্চার সুযোগ করে দেবার জন্যে অনুদান সংগ্রহ করাই ছিলো এই আয়োজনের মূল উদ্দেশ্য। এই আয়োজনের মধ্য দিয়ে মোট ৫,০০,০০০ টাকার তহবিল তৈরি করা সম্ভব হয়েছে।

এই আর্ট নিলাম সম্পর্কে ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা (আইএসডি) এর প্রাইমারি স্কুল এর প্রধান শিক্ষিক টমাস ভ্যান ডার উইলেন বলেন, “এখনকার শিক্ষার্থীরা নবীন বয়স থেকেই ইলেকট্রনিক গ্যাজেট এর প্রতি প্রচন্ড মাত্রায় আসক্ত। ফলে এই নবীন শিক্ষার্থীরা হস্তশিল্প সৃষ্টির আনন্দ থেকে পুরোপুরি ভাবে বঞ্চিত হচ্ছে। বিশ্বজুড়েই বিভিন্ন গবেষণায় দেখা গেছে খুব কম বয়স থেকেই শিল্পের যে কোন শাখার অংশগ্রহণ শিশুদের মাঝে শিল্পকর্ম সৃষ্টির অনাবিল আনন্দ লাভ করার সুযোগ করে দেওয়ার পাশাপাশি তাদের মোটর স্কিল, ভিজ্যুয়াল লার্নিং, সিদ্ধান্ত গ্রহণের সক্ষমতা এবং উদ্ভাবনী ক্ষমতা বাড়িয়ে তোলে। এই বিবেচনায়, শিক্ষার্থীদের মধ্যে থাকা ভিজ্যুয়াল ও পারফরমিং আর্ট সংক্রান্ত যে সৃষ্টিশীল প্রতিভা রয়েছে তা প্রকাশের সুযোগ নিশ্চিতকরণের ব্যাপারে আমরা দৃঢ়প্রতিজ্ঞ।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর